তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে!

কলকাতা: সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘলা। তারই সঙ্গে রয়েছে গুমোট গরম। আজ, শনিবার দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্ত ভাবে দু-এক জেলায় সামান্য বৃষ্টি হলেও হতে পারে। তবে তা কলকাতা ও সংলগ্ন এলাকায় আজ বৃষ্টি হবে কি না, তা নিশ্চিতভাবে আগাম বলা যাচ্ছে না।

নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে তাপমাত্রা বদলে ফের বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। বঙ্গোপসাগর থেকে দক্ষিণমুখী বায়ুর সঙ্গে জলীয় বাষ্প ঢুকছে। যে কারণে দিন কয়েক বৃষ্টির পরিস্থিতি তৈরি হচ্ছে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে আগামী সোমবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গ ও সিকিমে ৪ এপ্রিল পর্যন্ত এরকম সম্ভাবনা থাকছে। ওড়িশা ও দক্ষিণ অসমের উপর একটি করে ঘূর্ণাবর্ত আছে। এই দুটি ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণবঙ্গ ও হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গে বজ্রগর্ভ মেঘ সৃষ্টির অনুকূল পরিস্থিতি আছে।

ক’দিনের বৃষ্টি কমতেই তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বাতাসে বেশি মাত্রায় জলীয় বাষ্প থাকায় কলকাতাসহ দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন এলাকায় ভ্যাপসা গরম পড়েছে। কলকাতায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা বেড়ে ৩৪.৭ ডিগ্রি হয়। সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ২৭.৫ ডিগ্রি হয়েছে। এটা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি ছুঁয়েছে।

Related posts

শ্লীলতাহানির পর প্রকাশ্যে পুরনো এক ধর্ষণের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে আন্দোলনে নামছে তৃণমূল

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়

রচনার সমর্থনে আজ নির্বাচনী জনসভায় মমতা