অভিষেককে দিল্লিতে ডেকে বারবার জিজ্ঞাসাবাদ কেন? সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে ইডি

কয়লা পাচার মামলায় ইডি দিল্লিতে বারে বারে ডেকে পাঠাচ্ছে। তবে কেন তাঁদেরকে কলকাতায় জেরা করা হবে না, তা নিয়ে দিল্লির হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ অভিষেক। এদিন এই মামলায় সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আদালতের প্রশ্ন, “অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরাকে কলকাতায় জিজ্ঞাসাবাদ করতে সমস্যা কোথায়? কেন বারবার দিল্লিতে ডাকা হচ্ছে তাঁদের?” আদালতের প্রশ্নের উত্তর দিতে সময় চাইল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। মামলার পরবর্তী শুনানি ১৭ মে। 

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হয়ে এদিন সুপ্রিম কোর্টে সওয়াল করেন বিশিষ্ট আইনজীবী কপিল সিবাল। তিনি বলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়ের কলকাতায় ঠিকানা রয়েছে। কয়লা পাচার মামলাতেই রুজিরা বন্দ্যোপাধ্যায়কে কলকাতার বাড়িতে গিয়ে জেরা করেছিল সিবিআই। তাই ইডির কলকাতায় গিয়ে জিজ্ঞাসাবাদে আপত্তি কোথায়? তিনি ফৌজদারি কার্যবিধির ১৬০ নং ধারার কথা উল্লেখ করেন। পাল্টা ইডির আইনজীবী বলেন, ফৌজদারি আইনের ১৬০ নম্বর ধারা পুলিশের তদন্তের ক্ষেত্রে প্রযোজ্য, ইডির জন্য নয়। এছাড়াও এই বিধি শুধুমাত্র ১৫ বছরের কম বয়সীদের ক্ষেত্রে প্রয়োজ্য বলেও উল্লেখ করেন তিনি।

আদালতের পরামর্শ, কলকাতায় অভিষেক-রুজিরার কর্মস্থলে গিয়ে জেরা করতেই পারে ইডি। প্রয়োজন হলে কলকাতা পুলিশের সহযোগিতাও নিতে পারে ইডি। সওয়াল জবাবের মাঝে আরও একটি বিষয় উঠে আসে। কয়লা পাচার মামলায় অভিষেক এবং রুজিরা অভিযুক্ত নাকি সাক্ষী হিসেবে জেরা করা হচ্ছে, সেটা স্পষ্ট নয় বলে মত আদালতের।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা