ফের বিশ্বকাপের ফাইনালে ভারত, বিরাট-শ্রেয়সের সেঞ্চুরি, শামির ৭ উইকেট

১২ বছর পর বিশ্বকাপের ফাইনালে ভারত। বুধবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে দিল টিম ইন্ডিয়া। এই ম্যাচে বিরাট কোহলি তাঁর আন্তর্জাতিক একদিনের ক্রিকেট কেরিয়ারে ৫০তম শতরান করে ভাঙলেন সচিন তেণ্ডুলকরে সেঞ্চুরির (৪৯) রেকর্ডও। পাশাপাশি মহম্মদ শামিও ৭ উইকেট শিকার করেছেন। মোদ্দা কথা, টিম ইন্ডিয়ার পারফরম্যান্সের সামনে যে উড়ে গেলেন কিউয়িরা!

আগে ব্যাট করে ভারত ৩৯৭ রান তুলে নেয়। ২৯ বলে দুর্দান্ত ৪৭ রানের ইনিংস খেলেন রোহিত। শুভমন ৭৯ রান করার পর পায়ে টান ড্রেসিংরুমে ফির যান। পরে ফের ব্যাট হাতে নেমে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলেন তিনি। বিরাট কোহলি ১১৭ রান করেন। বিরাট এক দিনের ক্রিকেটে ৫০তম শতরানটি করে প্রথমেই হেলমেট, গ্লাভস খুলে দু’হাত তুলে সচিনকে প্রণাম জানালেন। এ ছাড়া শতরান করেন শ্রেয়স আইয়ার-ও (৭০ বলে ১০৫ রান)। কেএল রাহুল ২০ বলে অপরাজিত ৩৯। সবমিলিয়ে ৫০ ওভারে ৩৯৭-৪ তুলে নেয় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম থেকেই শামির একের পর এক ধাক্কা খেতে শুরু করে নিউজিল্যান্ড। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে কার্যত আগুন গতিতে বল করলেন শামি। এই ম্যাচেই ভারতীয় ক্রিকেট দলের পেস তারকা শামি একদিনের ক্রিকেট বিশ্বকাপে ৫০তম উইকেট শিকার করলেন।

৩৯৮ রানের লক্ষ্য নিয়ে কিছুটা সহজ ভাবেই এগোচ্ছিল নিউজিল্যান্ড। প্রথম থেকে ছন্দে ছিলেন ডারিল মিচেল। তবে তাঁকেও সাজঘরে ফেরালেন সেই মহম্মদ শামি। ১১৯ বলে ১৩৪ করে জাদেজার হাতে ক্যাচ দিয়ে ফিরলেন মিচেল। তাঁর এই ইনিংস সাজানো ৯টি চার, সাতটি ছয়ে।

প্রসঙ্গত, ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনাল। সেই ম্যাচে ভারত মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ডের। বৃষ্টি বিঘ্নিত ম্যাচটিতে ১৮ রানে হেরে ভারতের স্বপ্নভঙ্গ হয়েছিল। তার পর চার বছর কেটে গিয়েছে। ভারতীয় শিবিরে অনেক কিছু বদলে গিয়েছে। রোহিত শর্মার নেতৃত্বে এ বারের বিশ্বকাপের লিগ পর্যায়ে ভারত কোনো ম্যাচে হারেনি। সেমিফাইনালেও তার ব্যতিক্রম হল না।

Related posts

আইপিএল ২০২৪: মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ারে কলকাতা মুখোমুখি হায়দরাবাদের

অবসর ঘোষণা সুনীল ছেত্রীর, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় কলকাতাতেই

ইতিহাস তৈরি করে এই প্রথমবার আইপিএল প্লে অফে পৌঁছল কেকেআর