ফাইনালের আগেই ঠিক হয়ে গেল বিশ্বকাপের ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট’ কে!

বিরাট কোহলি এবং মহম্মদ শামি। প্রতীকী ছবি

৫৪ রানে ৫ উইকেট, ২২ রানে ৪ উইকেট, ১৮ রানে ৫ উইকেট, ১৮ রানে ২ উইকেট, একটি উইকেটহীন ম্যাচ এবং তারপর সেমিফাইনালে ৫৭ রানে ৭ উইকেট। এ বারের বিশ্বকাপে প্রথম চারটে ম্যাচ না খেলেও এমনই ধারাবাহিক রিটার্ন ভারতীয় ফাস্ট বোলার মহম্মদ শামির। এর পর আর কোনো সংশয় নেই যে, বিশ্বকাপ ফাইনালে ভারতীয় একাদশে তাঁর স্থান কার্যত পাকা। সঙ্গে ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট’ শিরোপাও হয়তো অপেক্ষা করছে তাঁর জন্যেই।

রবিবার গুজরাতের অমদাবাদে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া। তার আগে সবার মুখেই মহম্মদ শামির নাম। অসাধ্য সাধন করে ফেলেছেন শামি। তিনি বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রমের সঙ্গে যে ভাবে নিজেকে গড়ে তুলেছেন, তারই পুরষ্কার বিশ্বকাপে পাচ্ছে ভারতীয় দল।

বিশ্বকাপের ফাইনাল ম্যাচের পরই বিচারকমণ্ডলী এ বারের প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হিসেবে সেরা ক্রিকেটারকে বেছে নেবেন। তবে ক্রিকেট বিশ্লেষকদের মতে, ইতিমধ্যেই টুর্নামেন্টের সেরা হয়ে গিয়েছেন শামি। ভারতের অধিনায়ক, রোহিত শর্মা এবং অন্য ভারতীয় ক্রিকেটাররা ভালো করেই জানেন যে এই অভিযানে কতটা বড়ো এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন শামি।

বলে রাখা ভালো, অস্ট্রেলিয়ার বোলার অ্যাডাম জাম্পা এ বারের বিশ্বকাপে ২২টি উইকেট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন। তবে তিনি খেলেছেন ১০টি ম্যাচ। ফাইনালে বল হাতে দেখা যাবে তাঁকেও। শামি-অনুরাগীদের নজর থাকবে তাঁর দিকেও।

অন্য দিকে, এ বারের বিশ্বকাপে ব্যাটিংয়ে বিরাট কোহলির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে কাউকে দেখা যাচ্ছে না। তিনি ১০ ম্যাচে ৭১১ রান করেছেন। ৩টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন। এবারের বিশ্বকাপে একটি উইকেটও নিয়েছেন তিনি। ফলে বাকি সব ব্যাটারদের থেকে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের দৌড়ে এগিয়ে রয়েছেন বিরাট।

Related posts

আইপিএল ২০২৪: মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ারে কলকাতা মুখোমুখি হায়দরাবাদের

অবসর ঘোষণা সুনীল ছেত্রীর, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় কলকাতাতেই

ইতিহাস তৈরি করে এই প্রথমবার আইপিএল প্লে অফে পৌঁছল কেকেআর