৫ দিনের সময়সীমা বেঁধে দিয়ে গঙ্গায় পদক বিসর্জনের কর্মসূচি স্থগিত রাখলেন কুস্তিগিররা

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের গ্রেফতারির দাবিতে আন্দোলন করছেন দেশের শীর্ষ কুস্তিগিররা। হরিদ্বারে গঙ্গায় মঙ্গলবার সন্ধ্যায় নিজেদের পদক বিসর্জন দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন তাঁরা। ঘোষণা মতোই গঙ্গায় পদক ভাসাতে গিয়েও সিদ্ধান্ত স্থগিত রাখলেন কুস্তিগিরেরা। কেন্দ্রকে পাঁচ দিনের সময়সীমা বেঁধে দিলেন তাঁরা। এই সময়ের মধ্যে ব্রিজভূষণকে গ্রেফতার না করা হলে গঙ্গায় পদক ভাসাবেন সাক্ষী মালিকরা।

কুস্তিগিররা হর কি পৌড়ী ঘাটে পৌঁছাতেই ভিড় জমতে শুরু করে সাধারণ মানুষের। কুস্তিগিররা যাতে পদক বিসর্জন না দেন, তার জন্য স্লোগান তুলতে শুরু করে সাধারণ মানুষ। কুস্তিগিরদের কাছে এসে তাঁদের বোঝানোর চেষ্টা করেন বেশ কয়েক জন সাধু। অনুরোধ জানান, কুস্তিগিরেরা যেন পদক গঙ্গায় বিসর্জন না দেন। সেখানে উপস্থিত বেশ কয়েক জন কৃষক নেতাও একই অনুরোধ জানান।

ক্রীড়াবিদরা নিজেদের সংকল্পে অটল থাকলে, ভারত দুটি অলিম্পিক পদক এবং কয়েকটি কমনওয়েলথ গেমস এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক হারাতে পারে। সাক্ষী মালিক কমনওয়েলথ গেমসে একটি অলিম্পিক ব্রোঞ্জ এবং তিনটি পদক জিতেছেন। ভিনেশ ফোগত দুটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক, এশিয়াডে দুটি পদক এবং তিনটি কমনওয়েলথ গেমসে পদক জিতেছেন। বজরং পুনিয়া একটি অলিম্পিক ব্রোঞ্জ, চারটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক, দুটি এশিয়ান গেমস এবং তিনটি কমনওয়েলথ গেমস পদক জিতেছেন।

প্রতিবাদী কুস্তিগিরদের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “এই পদকগুলি আমাদের জীবন, আমাদের আত্মা। আজ এগুলি গঙ্গায় নিক্ষেপ করার পরে বেঁচে থাকার কোনো কারণ থাকবে না। তাই, আমরা এর পরে ইন্ডিয়া গেটে মৃত্যুর আগে পর্যন্ত অনশন করব।”

Related posts

আজ আইপিএলে মুম্বইয়ের মুখোমুখি কেকেআর, কখন কোথায় দেখবেন

দিল্লির বিরুদ্ধে ৭ উইকেট জয় নাইটদের

সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লির বিপক্ষে ঘরের মাঠে খেলতে নামছে কেকেআর