আজ বাংলা ও বাঙালির ঘর থেকে চিরবিদায় নিয়েছিলেন সাত রাজার ধন এক… “মানিক”

পঙ্কজ চট্টোপাধ্যায়

আজ ৩০ বছর পেরিয়ে গেল, সেই মানুষটি আর নেই আমাদের মধ্যে। ১৯৯২ সালের আজকের দিনে ২৩ শে এপ্রিল,কলকাতার একটি বেসরকারী নারসিংহোমে ( বেলভিউ) নিয়তির অমোঘ বিধানে ঘটেছিল বাংলা ও বাঙালির সাত রাজার ধন এক ” মানিক”-এর অন্তিমযাত্রার অন্তিম মুহূর্তের মহাক্ষনের উপস্থিতি।

সেই মানিক হলেন বিশ্ববরেণ্য ভারতরত্ন অন্যতম সেরা বাঙালি সত্যজিৎ রায়। এই মানুষটি ছিলেন একাধারে লেখক,পত্রিকার সম্পাদক(সন্দেশ পত্রিকা),চিত্রশিল্পী, অঙ্কনশিল্পী, সঙ্গীতায়োজক,সঙ্গীতপরিচালক ও সঙ্গীতকার,চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র পরিচালক।

বাংলা তথা ভারতীয় চলচ্চিত্র সংস্কৃতির একজন অন্যতম পথিকৃৎ হলেন সত্যজিৎ রায়। সারাবিশ্বের সমস্ত পুরস্কার (বিশ্বশ্রেষ্ঠ Oscar award, ফ্রান্সের সরকারী সর্বোচ্চ সম্মান দ্য লিঁয়েরোঁ,কান ফেস্টিভ্যাল এর গোল্ডেন বীয়ার,ভারতবর্ষের সরকারী সর্বোচ্চ সম্মান ভারতরত্ন, ইত্যাদি ইত্যাদি) তিনি পেয়েছিলেন তাঁর বিশ্বশ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মানের জন্য।সারাবিশ্বে তিনি এক বিস্ময়।

তাঁর হাত ধরেই বাংলা তথা ভারতীয় সিনেমা সারাবিশ্বের দরবারে এক মাইলস্টোন হিসাবে সম্মানিত হয়েছিল। সেই সিনেমার নাম “পথের পাঁচালী” (কাহিনি.. বিভুতি ভূষণ বন্দ্যোপাধ্যায়)। সত্যজিৎ রায় সিনেমা করেছেন যে সমস্ত সাহিত্যিকদের লেখার ওপরে,তাঁরা হলেনঃ রবীন্দ্রনাথ ঠাকুর,বিভুতিভুষন বন্দ্যোপাধ্যায়, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, মুন্সী প্রেমচাঁদ, সুবোধ ঘোষ,সুনীল গঙ্গোপাধ্যায়,উপেন্দ্রকিশোর রায়চৌধুরী (সত্যজিতের পিতামহ), শরদিন্দু বন্দ্যোপাধ্যায়,স্বয়ং সত্যজিৎ রায়,
প্রমুখ প্রমুখ।

সত্যজিতের সঙ্গীতসৃষ্টিতে ছিল বাংলার লোকসুর সহ সারা ভারতবর্ষের বিভিন্ন প্রদেশের সুর এবং যন্ত্রানুসঙ্গ।

লেখক সত্যজিৎ রায়ের গোয়েন্দা গল্পের অনবদ্ধ এক গোয়েন্দা নায়কের নাম হলো প্রদোষ মিত্র ওরফে ফেলুদা,সঙ্গে তার এসিস্ট্যান্ট তপেশ মিত্র ওরফে তোপসে,এবং গোয়েন্দা এডভেঞ্চার কাহিনির লেখক লালমোহন গাঙ্গুলি, যার ছদ্মনাম হলো জটায়ু। এছাড়াও সত্যজিতের কল্পবিজ্ঞান সাহিত্যের বিখ্যাত চরিত্র প্রফেসর শঙ্কু। এসব তাঁরই সৃষ্টি।

আসলে সত্যজিৎ রায় ছিলেন এক বহুমুখী প্রতিভার মানুষ। তিনি আমাদের গৌরব, তিনি আমাদের অহংকারের অলংকার। আজ তাঁর মহাপ্রস্থানের দিনে রেখে গেলাম বিনম্র শ্রদ্ধা এবং প্রণাম। চিরকাল থাকুন আমাদের সাত রাজার ধন এক… “মানিক”… আমাদের স্মরণে, মননে চিরন্তন হয়েই থাকুন…

Related posts

২৭ শে এপ্রিল মানে জাগা, জেগে থাকা, জাগানো…

‘কলকাতার যীশু’, ‘উলঙ্গ রাজা’, ‘অমলকান্তি’-র প্রণেতা, শতবর্ষী কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী

চৈত্র বৈশাখ মধুমাধবের মায়ায় মায়ায়