প্রয়াত অভিনেতা-পরিচালক সতীশ কৌশিক

হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে জীবনাবসান বলিউডের প্রখ্যাত পরিচালক ও অভিনেতা সতীশ কৌশিকের। বৃহস্পতিবার সকালে মেলে তাঁর মৃত্যু সংবাদ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর।

সোশ্যাল মিডিয়ায় এই খবর প্রথম জানিয়ে অভিনেতা অনুপম খের লেখেন, “আমি জানি মৃত্যুই জীবনের সবচেয়ে বড় সত্যি। কিন্তু আমি স্বপ্নেও কখনও ভাবিনি, জীবনের সবচেয়ে প্রিয় বন্ধুর সম্পর্কে আমি এই কথা লিখব। আমার সবচেয়ে প্রিয় বন্ধু, সতীশ কৌশিক আর বেঁচে নেই। ৪৫ বছরের বন্ধুত্বে হঠাৎ ছেদ পড়ল। তোমায় ছাড়া জীবন আর আগের মতো থাকবে না সতীশ। ওম শান্তি”।

ঘটনায় প্রকাশ, গত ৭ মার্চ, জনপ্রিয় গীতিকার জাভেদ আখতার আয়োজিত হোলির উৎসবেও দেখা গিয়েছিল তাঁকে। তার পরেই হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হয় পরিচালক-অভিনেতার। দিল্লিতে হাসপাতালে নিয়ে আসার পথে হৃদরোগে আক্রান্ত হন ‘তেরে নাম’ খ্যাত পরিচালক সতীশ কৌশিক। বৃহস্পতিবার ভোরে মেলে তাঁর মৃত্যুর খবর।

ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে নিজের কেরিয়ার শুরু করেছিলেন সতীশ। অভিনয় জগতের সঙ্গে তাঁর প্রথম যোগসূত্র ছিল থিয়েটার। ১৯৯৩ সালে ‘রূপ কি রানি চোরোঁ কা রাজা’ ছবির হাত ধরে যাত্রা শুরু পরিচালক সতীশ কৌশিকের। পরবর্তী কালে ‘হম আপকে দিল মে রেহতে হ্যায়’, ‘মুঝে কুছ কেহনা হ্যায়’-এর মতো ছবি পরিচালনা করেন তিনি। সলমন খানের ‘তেরে নাম’ ছবির হাত ধরে পরিচিতি বাড়ে পরিচালক সতীশ কৌশিকের।

শুধু পরিচালক হিসাবে নয়, অভিনেতা হিসাবেও নিজের জায়গা তৈরি করেছিলেন তিনি। তিনি কমেডি অভিনয় করেছেন চুটিয়ে। আবার তাঁকে দেখা গিয়েছে দুঁদে ভিলেনের চরিত্রেও। তাঁর অভিনীত ছবিগুলির মধ্যে উল্লেখযোগ্য ছিল, ‘মিস্টার ইন্ডিয়া’, ‘দিওয়ানা মস্তানা’, ‘ব্রিক লেন’, ‘সাজন চলে শ্বশুরাল’ ইত্যাদি।

Related posts

‘গানের ভিতর দিয়ে’ তৃতীয় বর্ষের প্রতিযোগিতা

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

‘তারক মেহতা কা উল্টা চশমা’র অভিনেতা ‘সোধী’ নিখোঁজ, দায়ের অপহরণের মামলা