বাংলার সঙ্গে প্রাণের যোগ ছিল দিলীপ কুমারের

ডেস্ক: চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমারের মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশের চলচ্চিত্র জগৎ।তাঁর মৃত্যু নাড়া দিয়েছে টলিউড থেকে বলিউড সর্বত্র।দিলীপ সাবের মৃত্যু চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি।

১৯৪৪ সালে ‘জোয়ার ভাঁটা’ ছবিতে অভিনয়ের মাধ্যমে ডেবিউ করেছিলেন দিলীপ কুমার।প্রথম ছবির পরিচালকই ছিলেন বাঙালি।অমিয় চক্রবর্তীর ছবিতে অভিনয় করে কেরিয়ারের শুরুতেই বাঙালিদের সঙ্গে একটা যোগসূত্র তৈরি করে ফেলেছিলেন অভিনেতা।

যদিও প্রথম ছবিতে নায়ক ছিলেন না তিনি।নায়ক হিসেবে দিলীপ কুমারের প্রথম ছবি ‘জুগনু’।১৯৪৭ সালের মুক্তি পায় এই ছবি।দিলীপ কুমারের তৃতীয় ছবি ‘মিলন’।ওই ছবির পরিচালক ও বাঙালি।মুম্বাইয়ের বিখ্যাত পরিচালক নীতিন বোস।ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরের নৌকাডুবি অবলম্বনে তৈরি হয়েছিল।দিলীপ সাব বাংলা ভাষাটা খুব যত্ন করে শিখেছিলেন চিত্রনাট্যকার নব্যেন্দু ঘোষের কাছে।এরপরই নব্যেন্দু বাবুর চিত্রনাট্যতে ‘দেবদাস’ ও ‘ইহুদী’ ছবিতে অসাধারণ অভিনয় করেছিলেন তিনি।

বলিউডে ট্র্যাজেডি কিং নামেই পরিচিত ছিলেন বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার।দিলীপ কুমারের মনে ছিল অনেক লুকোনো ইমোশন।দিলীপের সেই ইমোশন অভিনয়ের মাধ্যমে অদ্ভুত ভাবে দর্শকের মনের সঙ্গে মিলেমিশে যেত।দিলীপ কুমার অভিনীত ‘দেবদাস’ ছবিটি তাই এখনও কাঁদায় সিনেপ্রেমী দর্শকদের।বিমল রায়ের ছবি ‘দেবদাস’ এ তাঁর অভিনয় আজও ভুলতে পারেননি দর্শকরা।সুচিত্রা সেনকে ‘দেবদাস’এ পার্বতী চরিত্রে অভিনয়ের জন্য পছন্দ করেছিলেন বিমল রায়।সুচিত্রা সেনের সঙ্গে শ্যুটিংয়ের সময় গড়ে উঠেছিল এক মধুর সম্পর্ক। শ্যুটিংয়ের ফাঁকে ফাঁকে বাংলায় কথা বলতেন দু’জনে।দিলীপ কুমার ‘ফিল্মফেয়ার’ এর শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছিলেন দেবদাস ছবির জন্য।

এরপর ‘নয়া দওর’, ‘মধুমতী’, ‘ক্রান্তি’, ‘কর্মা’, ‘মুঘল’, ‘আজম’,’সওদাগর’ সহ বহু সুপারহিট ছবিতে দিলীপ কুমারের অভিনয় মুগ্ধ হয়েছেন দর্শকরা।শুধু হিন্দি ছবিতে নয়, বাংলা ছবিতে অভিনয় করে চমকে দিয়েছিলেন অভিনেতা।জরাসন্ধের গল্প অবলম্বনে ‘পাড়ি’ ছবি দিয়ে দিলীপের বাংলা ছবিতে হাতেখড়ি। এর আগে ১৯৬১ সালে তার সবচেয়ে বড় হিট-দিলীপ কুমারের নিজের প্রযোজনা ও তার নিজেরই চিত্রনাট্য করা ছবি ‘গঙ্গা-যমুনা’ পরিচালনা করেছিলেন সেই নীতিন বোস। ‘

‘পাড়ি’ ছবিটি অবশ্য পরিচালনা করেছিলেন জগন্নাথ চট্টোপাধ্যায়। সে ছবিতে দিলীপ কুমারের সঙ্গে অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র। ছবিতে ধর্মেন্দ্রর বাংলা সংলাপ ডাব করা হয়েছিল কিন্তু দিলীপ নিজেই বাংলা বলেছিলেন।নিজের প্রায় প্রতিটি ছবির প্রিমিয়ারে দিলীপ কুমার কলকাতায় আসতে ভালোবাসতেন।

এরপর তপন সিনহার ছবি ‘সাগিনা মাহাতো’ এবং ‘ছোটি সি পানচ্চি’ তে দিলীপ কুমারের অভিনয় ভোলার নয়।একসময় স্ত্রী সায়রা বানুর সঙ্গে দিলীপ কুমারের জুটি নজর কেড়েছিল সকলের।রাজ কাপুরের সঙ্গে তাঁর টক্কর ছিল সমানে সমানে।দিলীপ কুমারের শেষ ছবি ‘কিলা’।জীবনের শেষ সময় পর্যন্ত দিলীপ সাবের পাশে ছিলেন তাঁর স্ত্রী সায়রা বানু।কিংবদন্তী অভিনেতার মৃত্যুতে চলচ্চিত্র জগতে নেমে এসেছে শোকের ছায়া।

Related posts

‘গানের ভিতর দিয়ে’ তৃতীয় বর্ষের প্রতিযোগিতা

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

‘তারক মেহতা কা উল্টা চশমা’র অভিনেতা ‘সোধী’ নিখোঁজ, দায়ের অপহরণের মামলা