প্রথম পাতা বিনোদন মঞ্চে চাঁদের হাট, জমজমাট উদ্বোধন কলকাতা চলচ্চিত্র উৎসবের

মঞ্চে চাঁদের হাট, জমজমাট উদ্বোধন কলকাতা চলচ্চিত্র উৎসবের

313 views
A+A-
Reset

কলকাতা: মঙ্গলবার ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে চাঁদের হাট। সলমন খান, শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা, মহেশ ভট্ট, অনিল কাপুর, কমল হাসন… কে নেই! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে আলো ঝলমলে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হল এ দিন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যের শুরুতেই ‘ভাইজান’ সলমন, মহেশ ভট্ট, শত্রুঘ্ন সিনহাদের ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী।

উল্লেখযোগ্য ভাবে, প্রতিবছর চলচ্চিত্র উৎসবে উপস্থিত থাকেন শাহরুখ খান,অমিতাভ বচ্চন, জয়া বচ্চন। এ বছর তাঁদের দেখা গেল না উৎসবে। এ প্রসঙ্গে মমতা জানান, “এ বার শাহরুখ, অমিতাভজি এবং জয়াজি উপস্থিত থাকতে পারেননি। অনেকেই জিজ্ঞেস করেছেন কী এমন হয়েছে, কেন এলেন না তাঁরা? অমিতাভজির শরীর ঠিক নেই। এবং শাহরুখ মেয়ের ছবির প্রচারে শাহরুখ। তবে আগামীদিনে তাঁরা আবার আসবেন।”

চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করে মুখ্যমন্ত্রীর বক্তব্য, “আমরা মনে করি, বাংলায় যেভাবে সিনেমা এগিয়ে যাচ্ছে, তার জন্য আমি সকলকে ধন্যবাদ জানাই। সিনেমার ভাষা বিশ্বজনীন। রাষ্ট্র–ধর্ম–জাতির ঊর্ধ্বে উঠে সিনেমার ভাষা সকলকে স্পর্শ করে যায়।” একই সঙ্গে তাঁর সংযোজন, “বাংলা ভারতের সাংস্কৃতিক রাজধানী। সত্যজিৎ রায়, ঋত্ত্বিক ঘটক, মৃণাল সেন, উত্তম কুমার, সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবদানের কথা আমরা কখনও ভুলতে পারি না। সিনেমার ভাষা সর্বজনীন, বিশ্বজনীন ও সর্বকালীন।”

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ থেকে সলমন জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যে এত ছোট বাড়িতে থাকেন, তা কোনওদিন কল্পনাও করতে পারেননি। তিনি ভেবেছিলেন যে তাঁর বাড়ি অনেক ছোট। কিন্তু কালীঘাটে মমতার বাড়ি থেকে তাঁর সেই ধারণা ভেঙে গিয়েছে। আর সেটা যে তাঁকে জীবনের কত বড় শিক্ষা দিয়ে গিয়েছে, তা বলতেও কোনওরকম দ্বিধাবোধ করেননি ‘টাইগার’। তিনি বলেন, “এটা থেকেই প্রমাণিত হচ্ছে যে মানুষ কতটা সাধারণভাবে থাকতে পারেন। আমাদের বেশি কিছু চাই না।”

এ দিন উপস্থিত গৌতম ঘোষ, সাবিত্রী চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, দীপঙ্কর দে, লিলি চক্রবর্তী, পরাণ বন্দ্যোপাধ্যায়, সন্দীপ রায়, অঞ্জন দত্ত, সাবিত্রী চট্টোপাধ্যায়, সব্যবাচী চক্রবর্তী, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাজ চক্রবর্তী প্রমুখ। ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও। সঞ্চালনায় অভিনেত্রী চূর্ণী গঙ্গোপাধ্যায় ও অভিনেত্রী জুন মালিয়া।

প্রসঙ্গত, এ দিনের মঞ্চে ছিলেন একঝাঁক তারকা। সকলে মিলে একসঙ্গে ‘বাংলার মাটি বাংলার জল’ দিয়ে শুরু হয় অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী-সহ শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, ইমন চক্রবর্তী, ইন্দ্রনীল সেন, রূপঙ্কর বাগচী, অদিতি মুন্সি কণ্ঠ মেলান এই গানে। প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয় বিশেষ অতিথি সলমন খানের হাত ধরে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.