প্রয়াত স্বাতীলেখা সেনগুপ্ত, শোকের ছায়া সিনেমা এবং নাট্য জগতে

কলকাতা: প্রয়াত নাট্যব্যক্তিত্ব স্বাতীলেখা সেনগুপ্ত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। বিগত ২৫ দিন ধরে শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।  বুধবার দুপুর দু’টোয় শহরের এক বেসরকারি হাসপাতালে মারা যান তিনি। হাসপাতাল সূত্রে খবর, কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি।

অন্যান্য বার্ধক্যজনিত সমস্যাও ছিল তাঁর। আগের মাসের ২২ তারিখ থেকে হাসপাতালে ভর্তি ছিলেন। একটা স্ট্রোক হয়েছিল। কিডনিজনিত সমস্যাও ছিল। আজ সকাল থেকে সিআরটি প্রোটিন আবারও বেড়ে যায়। সেখান থেকেই আবার  একটা অ্যাটাক হয়।”তাঁর মৃত্যুতে শোকের ছায়া সিনেমা এবং নাট্য জগতে। শোকের ছায়া অনুরাগীমহলেও। 

সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক পর্দায় সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’-তে দেখা গিয়েছিল তাঁকে। এর পর বহু বছর  বাংলা ছবির দর্শক তাঁকে পর্দায় দেখতে পাননি। বাংলা ছবির দর্শক তাঁকে পর্দায় দেখতে পাননি। কিন্তু অন্য দিকে মঞ্চ দাপিয়ে বেড়িয়েছেন অভিনেত্রী। নান্দীকার নাট্য দলের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। পরবর্তীকালে প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘বেলাশেষে’ ছবিতে ফের সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে দেখা যায় তাঁকে। 

আরও পড়ুন: ভোটের প্রচারে আপত্তিকর মন্তব্য, মিঠুনকে ভার্চুয়াল জিজ্ঞাসাবাদ পুলিশের

নাট্যমঞ্চ এবং সিনেমা, দুই মাধ্যমেই তাঁর অভিনয় সম্বৃদ্ধ করেছে বাংলার শিল্পকলাকে। সাতের দশকে এলাহাবাদে নাট্যমঞ্চে তাঁর অভিনয়জীবন শুরু। ইংরেজি সাহিত্যের ছাত্রী স্বাতীলেখা কলকাতায় আসার পর ১৯৭৮ সালে যোগ দেন নাট্যদল নান্দীকারে। অভিনয়ের পাশাপাশি নাট্যমঞ্চে সঙ্গীতউপস্থাপনার গুরুদায়িত্বও তিনি নিজের কাঁধে নিয়েছিলেন। পিয়ানো এবং বেহালা বাজানোয় পারদর্শিতা ছিল তাঁর।

মুখ্যমন্ত্রীর শোকপ্রকাশ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকবার্তায় লিখেছেন, ”বিশিষ্ট অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায়  শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭১ বছর।  থিয়েটারে তাঁর অভিনয় জীবন শুরু। সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ ছবিতে তাঁর অভিনয় দর্শক চিরদিন মনে রাখবেন। স্বাতীলেখা সেনগুপ্ত অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র ধর্মযুদ্ধ, বেলাশেষে, বরফ ইত্যাদি। তিনি সঙ্গীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, ওয়েস্ট বেঙ্গল থিয়েটার জার্নালিস্টস’ অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড সহ বহু সম্মানে ভূষিত হয়েছেন। তাঁর  প্রয়াণে অভিনয় জগতে এক বিশাল শূন্যতার সৃষ্টি হল।আমি স্বাতীলেখা সেনগুপ্তের স্বামী রুদ্রপ্রসাদ ও কন্যা সোহিনী সেনগুপ্তসহ তাঁর  অগণিত অনুরাগী ও আত্মীয়স্বজনকে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

Related posts

‘গানের ভিতর দিয়ে’ তৃতীয় বর্ষের প্রতিযোগিতা

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

‘তারক মেহতা কা উল্টা চশমা’র অভিনেতা ‘সোধী’ নিখোঁজ, দায়ের অপহরণের মামলা