তেলে চুল তাজা, গাজরে রূপ তাজা

ওয়েবডেস্ক : গাজর কি শুধু খেয়েই যাবেন? কিঞ্চিৎ রূপচর্চাও তো করতে পারেন। গাজর যেখানে পুষ্টিগুণে ভরপুরের পাশাপাশি রূপচর্চার উপাদান হিসেবেও কম সমৃদ্ধ নয়। চোখ, দাঁত, ত্বক ও চুলের জন্য যথেষ্ট উপকারী গাজর।

ত্বকের যত্নে
শুষ্ক ত্বকের জন্য গাজর আদর্শ। পটাশিয়ামসমৃদ্ধ গাজর ত্বকের ভেতরে ঢুকে ভেতর থেকে আর্দ্র করে তোলে। গাজর ভাল করে পেস্ট করে দুধ ও মধু মিশিয়ে তৈরি করুন ফেস মাস্ক। সপ্তাহে তিন দিন এই ফেস মাস্ক ব্যবহার করলে ত্বকের শুষ্কতা কমবে।

আরও পড়ুন : আঙুর নাকি কিসমিস,কোনটা আপনার জন্য ভাল? জেনে বুঝে খান

অ্যান্টি-এজিং মাস্ক
গাজর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এতে রয়েছে ভিটামিন সি, যা কোলাজেনের উৎপাদন বাড়িয়ে ত্বকের বয়সের গতিতে লাগাম টেনে ধরে। ছোট সাইজের একটি গাজরের পেস্টে এক টেবিল চামচ জলপাই বা নারকেল বা আমন্ড তেল মিশিয়ে ত্বকে লাগালে উপকার মিলবে।

১৫ থেকে ২০ মিনিট মুখে রেখে অল্প গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

ঝলমলে চুল
চুলের সমস্যা সমাধানেও গাজর কার্যকর। এর ভিটামিন আর খনিজ উপাদান চুলের গোড়া মজবুত করে। গাজরের ভিটামিন এ এবং ই মাথার তালুতে রক্তসঞ্চালন বাড়িয়ে নতুন চুল গজাতেও সহায়তা করে। চুলে লাগান গাজরের তেল।

গ্রেট করা গাজর দেড় কাপ জলপাই তেলে মিশিয়ে এক সপ্তাহ ঠান্ডা ও অন্ধকার জায়গায় রেখে দিন। পরে মিশ্রণ ছেঁকে নিয়ে পরিষ্কার পাত্রে আলাদা করে রেখে দিন গাজর তেল। অনেক দিন ধরে এটি ব্যবহার করা চলবে।

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন