আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

আজ (শুক্রবার) ধনতেরাসকে। এই উৎসবকে ধনত্রয়োদশীও বলা হয়। হিন্দু ক্যালেন্ডারের কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশ দিন, সাধারণত নভেম্বর মাসে পালিত হয়। এই উপলক্ষে অনেকেই ভগবান ধন্বন্তরীর পুজো করে এবং ব্যক্তিগত ও ঘর-গৃহস্থালীর সামগ্রী কিনে থাকেন।

ধনতেরাসে জমি, বাড়ি, গাড়ি, সোনা এবং রুপো কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কারণ এই দিনটি সৌভাগ্য এবং সমৃদ্ধিকে আকর্ষণ করে বলে বিশ্বাস করা হয়। এ বছর ধনতেরাস আগামীকাল, ১০ নভেম্বর (শুক্রবার) পড়েছে।

দৃক পঞ্চং অনুসারে, ধনতেরাসের লক্ষ্মী পুজো প্রদোষ কালের সময় করা উচিত। যা সূর্যাস্তের পরে শুরু হয় এবং প্রায় ২ ঘণ্টা এবং ২৪ মিনিট স্থায়ী হয়। ধনতেরাস ২০২৩-এর জন্য, পুজোর শুভ সময় হল বিকেল ৫টা ৪৭ মিনিট থেকে সন্ধে ৭টা ৪৩ মিনিট পর্যন্ত।

এক নজরে পুজোর সময়

ধনতেরাস পুজো – ১০ নভেম্বর (শুক্রবার)

ধনতেরাস পুজোর শুভক্ষণ- বিকেল ৫টা ৪৭ মিনিট থেকে সন্ধে ৭টা ৪৩ মিনিট পর্যন্ত।

প্রদোষ কাল – বিকেল সাড়ে ৫টা থেকে রাত ৮টা ৮ মিনিট পর্যন্ত।

বৃষভ কাল – বিকেল ৫টা ৪৭ মিনিট থেকে সন্ধে ৭টা ৪৩ মিনিট পর্যন্ত

সোনা কেনার শুভ সময়

দিনের অত্যন্ত শুভ প্রকৃতির কারণে, ধনতেরাসের শুরু থেকে এর সমাপ্তি পর্যন্ত যে কোনো সময় কেনাকাটা করতে পারা যায়। তবে, সোনা এবং রুপো কেনার জন্য সবচেয়ে শুভ সময় হল বেলা ১২টা ৩৫ মিনিট থেকে দুপুর ১২টা ৩ মিনিটের মধ্যে।

তবে আরেকটি মতে, ধনতেরাসে কেনাকাটা শুক্রবার বেলা ১২‌টা ৩৫ মিনিট থেকে শুরু হতে পারে এবং পরের দিন (১১ নভেম্বর) রাত ১টা ৫৭ মিনিট পর্যন্ত চলতে পারে। রাহুকালের সময় কেনাকাটা করা এড়ানো অপরিহার্য, যা সকাল ১০‌টা ৪১ মিনিট থেকে দুপুর ১২টা ৩ মিনিট পর্যন্ত ঘটবে। .

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন

উৎসবে দেদার খাওয়াদাওয়া, যাতে কোলেস্টেরল না বাড়ে এই বিষয়গুলো মাথায় রাখুন