উপাচার্য পদ যেতেই ৬ মামলায় থানায় তলব বিদ্যুৎকে

বোলপুর: উপাচার্যের পদে মেয়াদ শেষ। একগুচ্ছ মামলায় বিদ্যুৎ চক্রবর্তীকে নোটিস পুলিশের। জানা যাচ্ছে ছ’টি পৃথক মামলায় নোটিস ইস্যু করে বিশ্বভারতীর সদ্য প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে তলব করা হয়েছে শান্তিনিকেতন থানায়।

ফলক-বিতর্কের মধ্যেই বিশ্বভারতীর উপাচার্য পদে মেয়াদ শেষ হয়েছে বিদ্যুতের। বিশ্ববিদ্যালয় সূত্রে ‌জানা গিয়েছে, নিয়ম মেনে আপাতত উপাচার্য পদের দায়িত্ব সামলাবেন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় মল্লিক। এই খবর প্রকাশ্যে আসার সঙ্গেই বৃহস্পতিবার দুপুরের দিকে সেখানে গিয়ে তাঁকে নোটিস দিয়ে এসেছেন শান্তিনিকেতন থানার পুলিশ অফিসারেরা।

প্রাথমিকভাবে জানা যাচ্ছে, বেশ কিছু পৃথক মামলার প্রেক্ষিতেই এবার নোটিস পাঠানো হয়েছে বিশ্বভারতীর সদ্য প্রাক্তন উপাচার্য বিদ্যৎ চক্রবর্তীকে নোটিস পাঠিয়েছে শান্তিনিকেতন থানার পুলিশ। সঙ্গে রয়েছে ফলক-বিতর্ক।

বিশ্বভারতী ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যক্ষেত্র হওয়ার পরে রবীন্দ্রনাথের নাম বাদ রেখে শুধু আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উপাচার্য হিসাবে নিজের নাম উৎকীর্ণ করা ফলক বসানো নিয়ে বিশ্বভারতীর রেক্টর তথা রাজ্যপাল থেকে শুরু করে মুখ্যমন্ত্রী, এমনকি বিরোধী দলনেতার সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাঁকে। তাঁর বিরুদ্ধে এফআইআর করেছেন শান্তিনিকেতন ট্রাস্টের অনিল কোনার।

রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লেখা একটি চিঠি বিতর্কও। ওই চিঠির ভাষাকে ‘অশালীন’ ও ‘কুরুচিসম্পন্ন’ বলে দাবি করে তাঁর বিরুদ্ধে বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি প্রলয় নায়েক অভিযোগ দায়ের করেন। এ ছাড়াও বিদ্যুতের বিরুদ্ধে আরও চারটি মামলা রয়েছে বলে খবর পুলিশ সূত্রে।

Related posts

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা

প্রধানমন্ত্রীর সভার পরেই খড়গপুরে উদ্ধার লক্ষ লক্ষ টাকা, আটক বিজেপি নেতা!

আজ পঞ্চম দফায় রাজ্যের ৭ কেন্দ্রে ভোটগ্রহণ