বর্ষায় ঘরের স্যাঁতসেঁতে ও গুমোট দুর্গন্ধ দূর করুন সহজেই

ডেস্ক: বৃষ্টি, একরাশ সজীবতা আর ফুলের সুবাস নিয়ে হাজির হয় বর্ষাকাল। সারা দিন আকাশে কালো মেঘের ঘনঘটা, আর তার মাঝে মেঘেদের বুক চিরে নেমে আসে এক রাশ বারি কণা। কিন্তু এই মনোরম পরিবেশের মধ্যেও বর্ষার দিনগুলো স্যাঁতসেঁতে, ঘরের ভেতরের পরিবেশটাও হয়ে ওঠে গুমোট, ভেজা ভেজা। একটা বাজে গন্ধ যেন ছড়িয়ে থাকে সব জায়গায়। এই স্যাঁতসেঁতে ভাব দূর করে ঘরকে সুবাসিত করে তোলা খুব কঠিন নয়।


কিন্তু বাড়ি ঝকঝকে থাকলেই যে সুগন্ধে ভরে উঠবে এমন কোনো গ্যারান্টি নেই। আর এ রকম দুর্গন্ধ নিয়ে নিত্যদিন আমরা অস্থির হই। বর্ষা মওসুমে এই সমস্যা তো আরও বেড়ে যায়। চার পাশের স্যাঁতসেঁতে আবহাওয়া ঘরেও অনুভব হয়। অথচ বেশ সহজ উপায়ে এই সমস্যার সমাধান সম্ভব।

স্যাঁতসেঁতে ভাব দূর করার উপায়

  • প্রতিদিন কিছু সময়ের জন্য ঘরের সব জানালা খুলে দিন। রোদ, হাওয়া ঘরের জীবাণু দূর করে সতেজতা বজায় রাখুন।
  • কার্পেট, পর্দা, সোফা প্রতিদিন ভ্যাকুয়াম ক্লিন করতে পারলে ভালো। সময় না থাকলে সপ্তাহে দুই দিন ভালোভাবে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে অন্যান্য দিন অল্প ডাস্টিং করলেও চলবে। পাশাপাশি বিছানার চাদর, বালিশের কভার, পর্দা ইত্যাদি প্রতি সপ্তাহে বদলে ফেলুন।
  • সুগন্ধি অ্যান্টিব্যাকটেরিয়াল ফ্লোর ক্লিনার জলে মিশিয়ে প্রতিদিন ঘরের মেঝে পরিষ্কার করুন। ঘরের কোণ, জানালার ওপর বা দরজার পেছনের অংশগুলোও মুছতে হবে।
  • ঘরের ভ্যাপসা গন্ধ কাটাতে অ্যারোমা মোমবাতি ও ধূপকাঠির জুড়ি নেই। বাজারে নানা রকম রুম ফ্রেশনার, অ্যারোমা স্টিক পাওয়া যায়। সেগুলো ব্যবহার করুন।
  • আলমারিতে কাপড়ের ভাঁজে ভাঁজে কর্পূর রাখুন। গন্ধ চলে যাবে। জামা-কাপড়ের স্যাঁতসেঁতে ভাব দূর করার জন্য আলমারিতে একটি চকের টুকরা রেখে দিন। জামা-কাপড়ের স্যাঁতসেঁতে ভাব চলে যাবে নিমিষে।
  • পরিষ্কার থাকা সত্ত্বেও রান্নাঘরে দুর্গন্ধ হলে অল্প দারচিনি, এলাচ ও তেজপাতা জলে ফুটিয়ে নিন। ফুটে গেলে আঁচ হালকা করে বেশ কিছুক্ষণ বসিয়ে রাখুন। যাতে তার ভাপ সারা ঘরে ছড়িয়ে পড়তে পারে।
  • বর্ষা এলে ঘরে মজুদ রাখা চাল, ডাল ও আটায় পোকার উপদ্রব দেখা দেয়। তাই এসব খাদ্যদ্রব্য রাখার পাত্রে কয়েকটা শুকনা নিমপাতা রেখে দিলে আর পোকার উপদ্রব হবে না।
  • মশা, মাছি ও পোকা-মাকড়ের উপদ্রব বর্ষাকালে খুব বেশি দেখা যায়। তাই ফেলে দেয়া চায়ের পাতা ভালো করে শুকিয়ে ধূপের মতো ব্যবহার করলে উপকার পাবে। দেখবে চা-পাতার পোড়া গন্ধে পোকা-মাকড় পালিয়ে দূর হবে।

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন