দিনভর মোবাইল, ল্যাপটপ ঘেঁটে চোখে ব্যথা? কি বলছেন চিকিৎসকরা জেনে নিন

ডেস্ক: দিনভর মোবাইলেই শুধু নয়, কাজের প্রয়োজনে কম্পিউটারে, কখনো ল্যাপটপ, আবার কখনোবা ট্যাবের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে। এখন বেশিরভাগ অফিসই হচ্ছে বাড়ি থেকে। ফলে কাজের সময় অনেক বেড়ে গিয়েছে। সঠিক সময় কাজে বসলেও কখন উঠছেন তার কোনও ঠিক থাকছে না। এর ফলে চোখের ব্যথায় ভুগছেন অনেক মানুষ। তবে অধিকাংশই এই ব্যথাকে অবহেলা করেন। চিকিৎসকরা বলছেন, এই অবহেলাই ডেকে আনছে বিপদ! এমনকী, তাঁরা শিকার হচ্ছেন কঠিন চোখের অসুখের! তবে এই বিপদ থেকে খুব সহজেই দূরে থাকা যায়। শুধু মানতে হবে কয়েকটি নিয়ম।

•সকাল উঠে সবুজের দিকে তাকানোর অভ্যাস করুন। সবুজ রং চোখে আরাম দেবে। রোদে বের হলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। এতে চোখ ভাল থাকে।

• কাজ করার সময় একভাবে ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকবেন না। তারচেয়ে মাঝে মধ্যে অন্যদিকে তাকিয়ে নিন। সময় বের করে কাজ থেকে উঠে কিছুক্ষণ ঘরের জানলার পাশে দাঁড়ান। চোখকে আরাম দিন। কিছুক্ষণ চোখ বন্ধ করে রাখুন। এতে চোখ অনেক বিশ্রাম পাবে। 
•কাজের ফাঁকে মাঝে মধ্যেই চোখে জলের ঝাপটা দিন। দেখবেন আরাম পাবেন। তবে খুব জোরে ঝাপটা দেবেন না। এতে চোখের ক্ষতি হতে পারে। তাই হালকা করে চোখ ধুয়ে নিন। এতেও চোখ অনেকটা আরাম পাবে। 
• আপনার চোখে হয়তো পাওয়ার নেই কিন্তু কাজের সময় চশমা পরুন। কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিন থেকে যে নীল আলো বেরোয় তা চোখের পক্ষে খুবই খারাপ। তাই পাওয়ার না থাকলেও ব্লু কোটিন লাগানো চশমা তৈরি করে নিন। আর কাজের সময় সেটি পরে করুন। এতে চোখে আরাম পাবেন। 
  •সঠিক উচ্চতার চেয়ার-টেবিলে বসে মনিটর ২২ ইঞ্চি দূরে রেখে কাজ করুন। ঘরের আলোর উজ্জ্বলতা যেন মনিটর থেকে একটু কম থাকে। সকালে রোদে বের হওয়ার সময় খালি চোখে বের হবেন না। অবশ্যই সানগ্লাস পরুন।
• কাজ থেকে ওঠার পর একেবারেই মোবাইলের দিকে তাকাবেন না। ইচ্ছে করলেও মনকে বোঝান। সেই সময়টা চোখ বন্ধ করে বেশ কিছুক্ষণ শুয়ে থাকুন। সব ক্লান্তি দূর হয়ে যাবে। 
• চোখেরও ব্যয়াম রয়েছে। যা কিনা দৃষ্টিশক্তিকে সবল করে তোলে। দিনে অন্তত একবার চোখের ব্যয়াম করা উচিত।

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন