মহাশিবরাত্রিতে এই নিয়মে পালন করুন ব্রত, সমস্ত মনের ইচ্ছা হবেপূরণ 

ডেস্ক: আজ মহা শিব রাত্রি , তারকেশ্বর দেশের ভিন্ন প্রান্তে বাবার মাথায় জল ঢালতে ভক্তদের সমাগম হয়। প্রায় এক মাস আগে থেকে চলে প্রস্তুতি। পুণ্যার্থীরা শিবের জন্যে  ব্রত পালন করেন। দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন। এমনকি অনেক জায়গায় শিবরাত্রি উপলক্ষে নানা মেলাও হয়। মন্দিরে তো বটেই, বাড়িতে বাড়িতেও পুজো হয় মহাদেবের। 

জানেন কিসে সন্তুষ্ট হন মহাদেব? মাঘ মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়। মহাশিবরাত্রিতে মূলত স্বামীর মঙ্গল কামনায় উপবাস করে থাকেন মহিলারা। তবে শুধু বিবাহিত মহিলা নয়, অবিবাহিত মহিলা এবং অনেক পুরুষও এই ব্রত পালন করেন নিষ্ঠা নিষ্ঠা করে। 


মহা শিব রাত্রি, এই দিনে শিব ও শক্তির উপাসনা করলে দাম্পত্য সুখ বৃদ্ধি পায়। সোমবার প্রদোষ ব্রত ও পুজোর ফলে আর্থিক সমস্যাও দূর হয়। 

এই ব্রত বিভিন্ন ধরণের দোষ মুক্ত করে। যেই ব্যক্তি এই ব্রত পালন করেন তার পরিবার সব সময় সুস্থ থাকে। এছাড়া, সমস্ত মনের ইচ্ছা পূরণ হয়।

এই ব্রত পালন নির্জলা উপবাস করা হয়। সন্ধ্যায় বিশেষভাবে শিবের পুজো করা হয়। সন্ধ্যাবেলা সূর্য ডুবে যাওয়ার আগে স্নান সেরে ভগবান শিব এবং দেবী পার্বতীর আরাধনা করা হয়। 


পরিষ্কার পোশাক পরে, পূর্বে মুখ করে পুজো করা হয়।  উত্তর-পূর্ব দিকে বসে শিবের উপাসনা করা উচিত। পুজোর স্থানে গঙ্গাজল ছিটিয়ে দিন। জল, দুধ, পঞ্চমৃত দিয়ে শিবের মূর্তিতে জল ঢালুন। শিবের উপাসনায় বেল পাত্র, ধাতুরা, ফুল, মিষ্টি, ফল দিয়ে পুজো দিন। 
তবে মনে রাখবেন লাল রঙের ফুল শিবকে অর্পণ করা উচিত নয়। নিজের মনের মত করে ঈশ্বরের আরাধনা করুন। এই উপায়ে এই প্রদোষ ব্রত পালন করলেই সকল বাধা কাটিয়ে উঠতে পারবেন সহজেই। 

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন