৫টি পদ্ধতিতে আদা ব্যবহার করে মুক্তি পেতে পারেন খুশকি থেকে

ওয়েবডেস্ক: এখন খুশকির সমস্যা বারো মাসের। এইৃ সমস্যা নিয়ে নাজেহাল প্রায় প্রত্যেকেই। অনেকেই খুশকি কী ভাবে দূর করবেন তা নিয়ে চিন্তিত থাকেন। অনেক কিছু ব্যবহার করেও খুশকির যন্ত্রণা থেকে মুক্তির পথ খুঁজে পাচ্ছেন না?

ঘরোয়া পদ্ধতিতে খুশকির সমস্যা থেকে মুক্তি পাতে পারেন। এ ক্ষেত্রে আদার কয়েকটি টোটকা আপনার কাজে আসতে পারে।

জেনে নিন এ রকমই পাঁচটি ঘরোয়া পদ্ধতি সম্পর্কে

১। আদা ও লেবু

২ চামচ লেবুর রসের মধ্যে ৪-৫ চামচ আদার রস মিশিয়ে পুরো মাথায়, চুলের গোড়ায় ভালো করে লাগান। ৭-১০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এ বার ১ চামচ লেবুর রস নিয়ে ১ কাপ হালকা উষ্ণ জলে মেশান। লেবুর রস মেশানো জল দিয়ে মাথা ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। এতে খুশকিও দূর হবে আর মাথা চুলকানো থেকেও মুক্তি পাবেন।

২। আদা ও গ্রিন টি

১ কাপ আদার রসের মধ্যে গ্রিন টি মিশিয়ে নিন। এর পরে স্ক্যাল্পে ভালো করে লাগান। ৫-৭ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ১ বার এ ভাবে চুল ধুয়ে নিন। এতে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে মজবুত ও ঝলমলে।

৩। আদা ও নুন

নুন যে মাথার খুশকি দূর করতে পারে এটা বোধহয় অনেকেই জানেন না। ১ কাপ আদার রসের মধ্যে ১ চামচ নুন মিশিয়ে স্ক্যাল্পে ৫ মিনিট লাগিয়ে রাখুন। ৫ মিনিট হয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে নিন।

৪। আদা ও নিম পাতা

নিম পাতা বাটার মধ্যে ৩-৪ চামচ আদার রস ও হাফ কাপ নারকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধ ঘণ্টা পর হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। খুশকি তো যাবেই সেই সঙ্গে চুল উঠার সমস্যা থেকেও মুক্তি পাবেন।

৫। আদা ও অলিভ অয়েল

আদার রসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

সৌজন্যে : খবর অনলাইন

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন