শীতে পায়ের যত্নের ৫টি পরামর্শ

ওয়েবডেস্ক : শীতকালে পা ফাটার সমস্যায় প্রায়শই কম-বেশি ভুগে থাকেন। কিন্তু শীতের গোড়া থেকে পায়ের যত্ন নিলে এই সমস্যায় পড়তে হয় না। শীতকালে কী ভাবে পায়ের যত্ন নেবেন রইল তার কয়েকটি পরামর্শ।

১। নিয়মিত স্নানের সময় পিউমিস স্টোন অর্থাৎ গোড়ালি ঘষার পাথর অথবা ধুধুল ও সাবান দিয়ে পা ভালো করে ঘষে পরিষ্কার করুন। এর পর ময়েশ্চারাইজার, হিলগার্ড ক্রিম বা বডি অয়েল গোড়ালিতে মালিশ করুন।

২। গোড়ালি সুস্থ রাখতে নারকেল তেল, তিলের তেল বা আমন্ড অয়েল খুবই ভালো। সরষের তেলও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া ফুট স্ক্র্যাবার বা ফুট মাস্কও ব্যবহার করতে পারেন।

৩। পায়ের গোড়ালির জন্য ঘরোয়া উপকরণ, যেমন পাতিলেবু, হলুদ, টকদই, দুধের সর, বেসন ইত্যাদি খুবই কার্যকর।

৪। বাড়িতে একটি পাত্রে ঈষৎ উষ্ণ জল নিয়ে তাতে আধা চা-চামচ নারকেল তেল, সামান্য নুন দিয়ে ৮ থেকে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এই জলে পা ডুবিয়ে রাখতে পারেন। অথবা মিশ্রণটি পায়ে মালিশ করে মিতে পারেন। যে কোনো একটি পদ্ধতি করার পর একটি পিউমিস স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভালো করে ঘষে নিন। তার পর গরম জলে পা ভালো করে ধুয়ে নিন।

৫। আবার পায়ের ফাটা অংশে ময়লা জমলে দু’তিন চা-চামচ চালের গুঁড়ির সঙ্গে এক টেবিল চামচ মধু ও ভিনেগার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে পায়ে লাগান। হালকা ভাবে কিছুক্ষণ ঘষার পর ধুয়ে ফেলুন পা। এতে গোড়ালির মরা কোষ, ধুলো-ময়লা চলে যাবে।

Related posts

বাইরে বেরোলে জ্বালাপোড়া গরম, কী করবেন আর কী করবেন না?

আজ ধনতেরাস, জানুন সোনা কেনার শুভ সময়

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন