১ টাকার চিকিৎসা ফিরছে, প্রয়াত পদ্মশ্রী ডাক্তারের ঐতিহ্য অব্যাহত বোলপুরে

বোলপুরে নতুন করে শুরু হচ্ছে এক টাকার চিকিৎসা পরিষেবা। যে পরিষেবা শুরু করেছিলেন পদ্মশ্রী চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রয়াণে সেই পরিষেবা বন্ধ ছিল। চিকিৎসকের মেয়ে এবং কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমের উদ্যোগে প্রয়াত চিকিৎসকের চেম্বারে ফের এই পরিষেবা শুরু হচ্ছে।

সোমবার এই পরিষেবার সূচনা হয়। আগামী ১ মার্চ থেকে এই ১ টাকার ক্লিনিক আবার চালু হবে। এই ক্লিনিকের সঙ্গে একটি প্রদর্শনশালা তৈরি হয়েছে। যেখানে সুশোভন বন্দ্যোপাধ্যায়ের ব্যবহৃত সামগ্রী প্রদর্শিত হবে।

এ প্রসঙ্গে বেসরকারি হাসপাতাল সংস্থার কর্ণধার অরুণাংশ গঙ্গোপাধ্যায় জানান, “এক টাকাতেই প্রতিদিন সাধারণ মানুষের পরিষেবা দেওয়া হবে।” নয়া এই উদ্যোগ প্রসঙ্গে সুশোভনকন্যা মন্দিরা বন্দ্যোপাধ্যায় জানান, “আমরা স্বামী-স্ত্রী দুজনেই সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত। আমরা কলকাতায় থাকি, বোলপুরের মানুষকে আমরা পরিষেবা দিতে পারছিলাম না। দীর্ঘদিন ধরে গরিব মানুষের পরিষেবা বন্ধ রয়েছে। আবারও বাবাকে স্মরণে রেখে এক টাকায় মানুষ পরিষেবা পাবে এটাই আনন্দের। এই পরিষেবা দেওয়ায় আমরা খুশি।”

উল্লেখ্য, বোলপুরে দুঃস্থ মানুষদের সাহায্যার্থে মাত্র ১ টাকার চিকিৎসা শুরু করেন চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়। দ্রুত জনপ্রিয় হয় তাঁর ক্লিনিক। দেশে-বিদেশে তাঁর নাম ছড়িয়ে পড়ে। মানব সেবায় অনন্য নজিরের জন্য ২০২১ সালে তিনি পদ্মশ্রী সম্মান পান। সর্বাধিক রোগী দেখার জন্য তাঁর নাম গিনেস বুক অফ ওর্য়াল্ড রেকডর্সে উঠেছিল। গত বছর ২৭ জুলাই তাঁর ৮৪ বছর বয়েসে তাঁর প্রয়াণ হয়।

Related posts

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের

ফের তাপপ্রবাহের পরিস্থিতি, শুক্রবার কোন কোন জেলায় হাঁসফাঁস অবস্থা