বইমেলা উপলক্ষ্যে প্রতিদিন ৩০০ বাস মিলবে সল্টলেক করুণাময়ীতে, ছুটির দিনে আরও বেশি

কলকাতা: সোমবার ৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ (মঙ্গলবার) থেকে সাধারণ মানুষের জন্য খুলে যাচ্ছে বইমেলা। দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে থাকবে বাড়তি বাস, মেট্রোও। জানা গিয়েছে, সরকারি এবং বেসরকারি মিলিয়ে প্রায় ৩০০ বাস প্রতিদিন সল্টলেক করুণাময়ী মেলাপ্রাঙ্গণ ছুঁয়ে যাতায়াত করবে।

সল্টলেক সেন্ট্রাল পার্কে মেলা হচ্ছে। মানুষকে মেলায় নিয়ে আসা ও তাঁদের বাড়ি ফেরা নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে রাজ্যের পরিবহণ দফতর। জানা গিয়েছে, সরকারি এবং বেসরকারি মিলিয়ে প্রায় ৩০০ বাস প্রতিদিন সল্টলেক করুণাময়ী মেলাপ্রাঙ্গণ ছুঁয়ে যাতায়াত করবে। ছুটির দিনে তা আরও ১০০টার মতো বাড়বে। সে দিনগুলিতে শ’চারেক বাস চলবে। এসি এবং নন এসি দু’রকম বাস করুণাময়ী থেকে পাবেন মানুষ।

উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, “এ ধরনের অনুষ্ঠানে যাতায়াতের ব্যাপারেও নজর দেওয়া হয়েছে। এখানে যেমন ব্রিজ করে দেওয়া হয়েছে। ফুটওভার ব্রিজ করা দেওয়া হয়েছে। তেমনই বাসের সংখ্যা বাড়ানোর জন্য আমি অনুরোধ করব। মানুষ যাতে মেলা থেকে রাত পর্যন্ত ভালো ভাবে ফিরে যেতে পারেন, তার জন্য বাস দিতে হবে। আমি পরিবহণমন্ত্রী স্নেহাশিসকে বাড়তি বাসের জন্য বলছি”।

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার দুপুর ২টো থেকে রাত ৯টা পর্যন্ত দৈনিক প্রায় ১০০টি বাস শুধুমাত্র করুণাময়ী থেকে শহরের বিভিন্ন গন্তব্যে যাতায়াত করবে। শনিবার এবং রবিবার ছাড়াও অন্যান্য ছুটির দিনে সেই সংখ্যাটি বেড়ে ১৮০ হবে। এই মধ্যে রয়েছে বইমেলা স্পেশাল বাস সার্ভিসও। এছাড়াও বইমেলার জন্য বেসরকারি বাসের সংখ্যা বাড়ানোর জন্য প্রশাসন উদ্যোগ নিয়েছে।

পাশাপাশি, বইমেলা প্রাঙ্গণে পুলিশের স্থায়ী ক্যাম্প তৈরি হয়েছে। স্থায়ীভাবে গ্রিল্ডের অফিস তৈরি হয়েছে। বই মেলার মাঠের বাইরে খাবার রান্নার ব্যবস্থা করা হয়েছে। সেখানে মাঠের দুপ্রন্তে খাবারের স্টল থাকছে। যথেষ্ট পরিমাণে শৌচালয় এর ব্যবস্থা করা হয়েছে।

Related posts

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ