প্রথম পাতা খবর কমিশন নির্দেশ, মাত্র ৯ ঘণ্টা প্রচারের সুযোগ পাবেন নেতা ও প্রার্থীরা

কমিশন নির্দেশ, মাত্র ৯ ঘণ্টা প্রচারের সুযোগ পাবেন নেতা ও প্রার্থীরা

63 views
A+A-
Reset

ডেস্ক: বঙ্গে চলছে ভোট যুদ্ধ। যার জেরে ঝড়ের গতিতে বেড়েছে সংক্রমণ।  সংক্রমণে রাশ টানতে এ দিন জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে সন্ধ্যা সাতটা থেকে সকাল ১০ টা পর্যন্ত প্রচার করতে পারবে না কোনও রাজনৈতিক দল। একই সঙ্গে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নির্ধারিত সময়েই শেষ তিন দফার ভোট হবে।   


এর পাশাপাশি, কমিশন সূত্রে খবর, সেই বৈঠকেই তিনটি দফা একসঙ্গে না করার সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ, সেক্ষেত্রে সবমিলিয়ে ২৪৬১ কোম্পানি বাহিনী দরকার। এখন রাজ্যে আছে ১০৭১ কোম্পানি বাহিনী। এত অল্প সময়ে বাড়তি বাহিনী নিয়ে আসা সম্ভব নয়। এদিন সর্বদল বৈঠকে ফের তৃণমূলের দাবি খারিজ করে দেয় কমিশন।


এ দিন সর্বদল বৈঠক ডেকেছিল নির্বাচন কমিশন। সেই বৈঠক শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই নতুন এই গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হয়। যেখানে প্রচারের জন্য কেবল দুপুর ও বিকেলের সময়টুকুই বেঁধে দেওয়া হয়েছে। দিনে ২৪ ঘণ্টার মধ্যে ১৫ ঘণ্টার জন্যই প্রচারে নিষেধাজ্ঞা জারি থাকবে। সারাদিনে বাকি মাত্র ৯ ঘণ্টা প্রচারের সুযোগ পাবেন নেতা ও প্রার্থীরা। এই ১৫ ঘণ্টার সময়ের মধ্যে কোনও ধরনের বাইক র‍্যালি বা ছোট পথসভার আয়োজন করা যাবে না।

আরও পড়ুন: লড়াইয়ে না পেরে করোনা ছড়াচ্ছে বিজেপি, বাংলায় কোভিড ছড়াবেন না প্রধানমন্ত্রী’, মমতা

এছাড়াও প্রচারের সময় নিয়েও কড়া পদক্ষেপ নিয়েছে কমিশন। নির্দেশ দেওয়া হয়েছে, সন্ধে ৭ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত কোনও প্রচার কর্মসূচি করা যাবে না। এই নিয়ম চালু হচ্ছে আজ থেকেই। 

শীতলকুচির ঘটনার পর পঞ্চম দফার নির্বাচনী প্রচার ৪৮ ঘণ্টার বদলে ৭২ ঘণ্টা আগে শেষ করার নির্দেশ দিয়েছিল কমিশন। এ দিনের নির্দেশিকা অনুযায়ী, শেষ তিন দফার জন্যও একই নির্দেশ বলবৎ থাকছে। এ ছাড়াও যেসব রাজনৈতিক সমাবেশে কোভিড বিধি মানা হচ্ছে না বা কেউ মাস্ক পরছেন না, সেগুলির দিকে প্রার্থী ও সংশ্লিষ্ট রাজনৈতিক দলকেই নজর দিতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.