আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, মৃতের সংখ্যা ২ হাজারের বেশি

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্থান। ছবি: এএফপি-র সৌজন্যে

ভয়াবহ ভূমিকম্প আফগানিস্তানে। আধঘণ্টার মধ্যে পর পর তিনটি ভূমিকম্পে পুরোপুরি নিশ্চিহ্ন ১২টি গ্রাম। মৃতের সংখ্যা পৌঁছে গিয়েছে ২০০০-এ। বহু মানুষের ধ্বংসস্তূপের নীচে আটকে থাকার আশঙ্কা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে প্রশাসন।

শনিবারের স্থানীয় সময় অনুযায়ী দুপুর ১২টা ১১ মিনিটে প্রথম ভূমিকম্প অনুভূত হয়। ৬.৩ মাত্রার ভূমিকম্পের পর বেশ কয়েকটি শক্তিশালী আফটারশ হয়। দ্বিতীয় এবং তৃতীয় ভূমিকম্পের তীব্রতা ছিল যথাক্রমে ৫.৬ এবং ৬.২। হেরাটের প্রাদেশিক রাজধানী থেকে ৩০ কিমি উত্তর-পশ্চিম অঞ্চলে প্রবল ঝাঁকুনি অনুভূত হয়। যাতে গ্রামীণ বাড়িঘর ভেঙে পড়ে। আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসে বাসিন্দারা।

আফগানিস্তানের ডেপুটি সরকারের মুখপাত্র বিলাল করিমি রবিবার সকালের দিকে বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে। তিনি জানান, এই কম্পনে ২০০০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আরও কয়েকশো মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে।

মার্কিন জিওলজিকাল সার্ভের মাচিত্রে দেখানো হয়েছে যে এই অঞ্চলে বিগত ২৪ ঘণ্টায় অন্তত ৭টি ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের জেরে বিদ্যুৎ ও টেলিফোন পরিষেবা বিচ্ছিন্ন হয়েছে হেরাটে। এরই মাঝে হেরাটের দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের মুখপাত্র মোল্লাহ জান সায়েক দাবি করেন, মৃতের সংখ্যা আরও বাড়তে চলেছে।

Related posts

মমতা-অভিষেককে গাড়ির ধাক্কায় খুনের হুমকি দিয়ে পোস্টার, জোর চাঞ্চল্য

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের