২৪ বছর পর ফুটলো ফুল, সুবাস নয়, বের হয় পচা মাংসের গন্ধ!

ফুল মানেই  নিজের গন্ধে সৌন্দর্যে মানুষ থেকে পতঙ্গ একযোগে সবাইকে ভরিয়ে তোলা।

নিজের রূপের জন্য যেমন ফুলের কদর,  তেমনি সুগন্ধের জন্যও ফুল পছন্দ করে মানুষ। কিন্তু এমন কিছু ফুল আছে যেগুলো সুগন্ধের বদলে ছড়ায় দুর্গন্ধ। সুবাস নয়,  এ ফুলের পরিচিতি তার দুর্গন্ধের জন্য৷ এর পোশাকি নাম কর্পস ফ্লাওয়ার বা শবফুল। এই  ফুলের গন্ধ পচা মানবদেহের মতো। তবে তার পরও হাজার হাজার মানুষ এক বার তার কাছে যেতে চায়।

শুধু গন্ধ বিশ্রী নয়, এটি দেখতেও বেশ বিদঘুটে। এই ফুল পৃথিবীর সবচেয়ে বড় ফুলগুলোর মধ্যে অন্যতম। টাইটান আরুম ফুল উচ্চতায় প্রায় দুই থেকে তিন মিটার পর্যন্ত হয়ে থাকে। ফুলের পাপড়ির ঠিক মাঝখানে বিশাল মঞ্জরী। এর ভেতরে রয়েছে বড় একটা কাঁটা। মূলত, এই কাঁটা থেকেই দুর্গন্ধ ছড়ায়।

নেদারল্যান্ডসে প্রায় ২৪ বছরের মধ্যে এই প্রথম ফুটেছে বিরল প্রজাতির পেনিস প্ল্যান্ট। ইউনিভার্সিটি অব লেইডেনের বোটানিক্যাল গার্ডেনে সাড়ে ছয় ফুট লম্বা একটি পেনিস প্ল্যান্ট গাছে ফুলটি ফুটেছে। এর আগে সর্বশেষ ১৯৯৭ সালে লেনডেন হটার্স বোটানিক্যাল গার্ডেনে পেনিস প্ল্যান্টে ফুল ফোটার ঘটনা ঘটেছিল।

আকার ও আকৃতির জন্য এই ফুলের আর এক নাম পেনিস প্ল্যান্ট। বিশাল আকৃতির এই ফুল লম্বায় ৮ ফুট আর চওড়ায় ১০ ফুট পর্যন্ত হতে পারে। ওজনের দিক থেকেও ফুলটি বেশ চমক জাগানিয়া। প্রায় ৫০ থেকে ৯০ কেজি হতে পারে প্রতিটি টাইটান আরুম ফুলের ওজন। এ ফুল গাছ প্রায় ৪৫ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। ৪৫ বছর বেঁচে থাকলেও তার এ আয়ুষ্কালে মাত্র তিনবার বা বড়জোর চারবার ফুল ফোটাবে গাছটি। ফুল ফুটতে পাঁচ বছরের বেশি সময় লাগলেও প্রস্ফুটিত হওয়ার এক বা দু’দিনের মধ্যে ঝরে যায় ফুলটি।

স্থানীয় মানুষের কাছে এই ফুলের নাম বুঙ্গা বাংকাই। ‘বুঙ্গা’  মানে হলো ফুল। আর ‘বাংকাই’  মানে হলো শবদেহ। এ ফুলের গন্ধের জন্য এমন নামকরণ করেছে তারা। একে ‘শব ফুল’  বা ‘লাশ ফুল’ও বলা হয়ে থাকে। তবে এই ফুলের সব প্রজাতিই যে এ ধরনের গন্ধ ছড়ায়, এমনটি কিন্তু নয়। এর কোনো প্রজাতির গন্ধ কলার মতো। আবার কোনো প্রজাতি ছড়ায় কচি গাজরের গন্ধ।

আরও পড়ুন :

‘নতুন রূপে ফিরছে তৃণমূল’, নেই মমতা অভিষেক সম্বল হোর্ডিংয়ে ছয়লাপ কলকাতা

আজ থেকে বাড়ল আমূল এবং মাদার ডেয়ারির দুধের দাম

মালগাড়ির সঙ্গে মুখোমুখি ধাক্কা যাত্রীবাহী ট্রেনের, আহত ৫০

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাফল্যে ‘গর্বিত’ মমতা বন্দ্যোপাধ্যায়

Related posts

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার

গুজরাতের বিরুদ্ধে মাঠে না নেমেই আইপিএল ২০২৪ কোয়ালিফায়ারে কেকেআর!

বৃষ্টি কমলেই তাপমাত্রা বৃদ্ধি, কী বলছে আবহাওয়ার পূর্বাভাস