লক্ষ্য ২৪, অগস্টের শুরুতেই ভিনরাজ্য অভিষেক!

ডেস্ক: বিপুল ভোটে তৃতীয়বারের জন্য বাংলার ক্ষমতায় মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরেই তৃণমূলের নজর জাতীয় রাজনীতি। আর সে লক্ষ্যেই এবার পা ফেলতে চলেছেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪-এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে  বাংলার বাইরে একাধিক রাজ্যে বিস্তার ঘটাতে শুরু করেছে তৃণমূল। বিজেপি শাসিত ত্রিপুরায় হতে চলেছে ২১ জুলাইয়ের বৃহত্তর সমাবেশ, এছাড়াও গুজরাট কিংবা উত্তর প্রদেশের মতো রাজ্যে তৃণমূলের শহিদ দিবস পালন তারই প্রমাণ দিচ্ছে। 
বাংলার বাইরের রাজ্যে সফর শুরু করছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।


সূত্রের খবর, আগামী অগস্ট মাসেই ত্রিপুরা সফরে যাচ্ছেন তিনি। মাস ২০ পরই নির্বাচন সে রাজ্যে। আর তার আগে ঘর গোছানোর চেষ্টা  শুরু ঘাসফুল শিবিরের। সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসেবে এটাই হবে অভিষেকের প্রথম ভিন রাজ্যে সফর। সর্বভারতীয় সম্পাদক হওয়ার পরেই অভিষেকের মন্তব্য ছিল, জাতীয় রাজনীতিতে পা রাখবে তৃণমূল। ভিন রাজ্যে মাত্র কয়েকটি বিধায়ক নয়। সরকার গড়বে বলেও মন্তব্য করেন অভিষেক।


এই মুহূর্তে ত্রিপুরাতে কার্যত টলমল বিজেপি অবস্থা। বিধায়ক সুদীপ রায় বর্মণের সঙ্গে এই মুহূর্তে সংঘাত চরমে। একাধিক বিধায়ক নিয়ে দল ছাড়তে পারেন বলেও জল্পনা তৈরি হয়েছে। মুকুল রায় বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরতে এই জল্পনা আরও বৃদ্ধি পেয়েছে। মুকুল ঘনিষ্ঠ এই বিজেপি বিধায়ক তাঁর অনুগামীদের নিয়ে দল ছাড়লে চাপ বাড়তে পারে সরকারের। এই অবস্থায় গত কয়েকদিন আগেই ত্রিপুরার নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন বিজেপি নেতারা।

আরও পড়ুন: শুরু হল বাদল অধিবেশন, সাইকেল চালিয়ে সংসদে পৌঁছালেন তৃণমূল সাংসদরা


ত্রিপুরায় ২০ মাস পরে নির্বাচনের বাকি। তার আগে ঘাসফুল বিস্তারের সম্ভাবনার কথা মাথায় রেখে পরিকল্পনা সাজাতে শুরু করেছে তৃণমূল নেতৃত্ব। ইতিমধ্যেই উত্তর ত্রিপুরা, উনকোটি, ধলাই-সহ বিভিন্ন জেলায় তৃণমূলে যোগদানের প্রবণতা বেড়েছে। এ বার উপজাতিদের মধ্যেও প্রভাব বিস্তার করার সম্ভাবনা বাড়ছে বলে দাবি তৃণমূল নেতৃত্বের। ইতিমধ্যে সে রাজ্যে খেলা হবে স্লোগান উঠতে শুরু করেছে। অভিষেকের এই সফরে একাধিক সে রাজ্যে নেতাদের সঙে বৈঠক হতে পারে বলে খবর। আঞ্চলিক পার্টিগুলির সঙ্গেও বৈঠক হতে পারে বলে খবর।

লক্ষ্য ২০২৪। ২১ জুলাইয়ের সমাবেশ হতে চলেছে ভারচুয়াল। আর সেই ভারচুয়াল মাধ্যমেই মমতা বন্দোপাধ্যায়ের বক্তৃতা শোনানো হবে দেশের বিভিন্ন প্রান্তে। আর সেই লড়াইয়ে বাকিদের কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন ত্রিপুরার তৃণমূল কর্মীরা। আগরতলা সহ ত্রিপুরার একাধিক জায়গায় ২১ জুলাইয়ের ব্যানার, পোস্টার লাগানোর কাজ শুরু হয়ে গেছে। ২১ জুলাই সকালে সাইকেল র‍্যালি করবেন তৃণমূল কর্মীরা। তারপর মমতা বন্দোপাধ্যায়ের বক্তব্য শুনবেন একাধিক জায়গায়।

Related posts

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?

উত্তরাখণ্ডে বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত, ১৩৮৬ হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত, মৃত ৫

সন্দেশখালি নিয়ে স্লোগান উঠতেই মেজাজ হারালেন শুভেন্দু! অশালীন শব্দ বিরোধী দলনেতার