প্রথম পাতা খবর আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ করল কেন্দ্র, তিন দিনের মধ্যে জবাব দিতে হবে

আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ করল কেন্দ্র, তিন দিনের মধ্যে জবাব দিতে হবে

76 views
A+A-
Reset

কলকাতা: ২৮ মে প্রধানমন্ত্রীর ইয়াস পরবর্তী পর্যালোচনা বৈঠক কেন এড়িয়ে গেলেন ? প্রশ্ন তুলে কেন্দ্রীয় সরকারের তরফে শো-কজ প্রাক্তন মুখ্যসচিবকে। গতকাল কেন্দ্রীয় সরকারে তরফে শো-কজ করা হয় আলাপন বন্দ্যোপাধ্যায়কে। বিপর্যয় মোকাবিলা আইনে এবার রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ করল কেন্দ্র। আগামি ৩ দিন অর্থাত্‍ বৃহস্পতিবারের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। 


বৈঠকের দিন রাতেই আলাপন বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে ৩০ মে তাঁকে দিল্লিতে ঢেকে পাঠানো হয়। তাঁকে দিল্লিতে নর্থ ব্লকে হাজির হতে বলে চিঠি দেওয়া হয়েছিল আলাপন বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু সেখানে উপস্থিত না হয়ে অবসর নেও্য়ার সিদ্ধান্ত নেন তিনি। মনে করা হয়েছিল, তাঁর অনুপস্থিতির কারণ জানতে চেয়েই চিঠি দেওয়া হয়েছে আলাপনকে। কিন্তু আজ, চিঠি প্রকাশ্যে আসতেই দেখা গেল, আদতে কলাইকুন্ডার বৈঠকে উপস্থিত না থাকার কারণ জানতে চাওয়া হয়েছে তাঁর কাছে।
আগামিকাল অর্থাত্‍ বুধবার যখন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন আলাপন, তখন সদ্য অবসরপ্রাপ্ত IAS অফিসারকে শোকজ করল কেন্দ্রীয় সরকার।


চিঠিতে লেখা হয়েছে, ‘বিপর্যয় মোকাবিলা আইনের (২০০৫) ৫১ ধারা অনুযায়ী ওই আইন লঙ্ঘন করার জন্য  তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না, তা তিন দিনের মধ্যে লিখিত ভাবে জানানো হোক’। সশরীরে দিল্লিতে গিয়ে সেটা জানাতে হবে তাঁকে৷ এখনও পর্যন্ত আলাপন ওই শো কজ নিয়ে কোনও মন্তব্য করেননি। তবে নবান্ন সূত্রের খবর, তিনি যথাবিহিত ওই চিঠির জবাব দেবেন।


চিঠিতে স্পষ্ট লেখা হয়েছে, প্রধানমন্ত্রীর বৈঠকে উপস্থিত থাকার কথা ছিল মুখ্য সচিবের। কিন্তু দেখা যায়, তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকস্থলে আসেন। বৈঠকে যোগ না দিয়ে মূখ্যমন্ত্রীর সঙ্গেই ফিরে যান। প্রধানমন্ত্রী তথা ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির চেয়ারম্যান নরেন্দ্র মোদীর বৈঠকে উপস্থিত না হওয়ায় আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইন ভঙ্গ করার অভিযোগ উঠেছে। বিপর্যয় মোকাবিল আইন ভঙ্গ করার জন্য কেন তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না? সেই জবাব দিয়ে তিন দিনের মধ্যে চিঠির উত্তর দিতে হবে আলাপন বন্দ্যোপাধ্যায়কে।


এদিকে, সূত্রের খবর, ‘আলাপন বন্দ্যোপাধ্যায় গতকালই অবসর নিয়েছেন।বিষয়টি এখন আর কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের এক্তিয়ারে নেই। বিষয়টি এখন স্বরাষ্ট্রমন্ত্রক ও আলাপন বন্দ্যোপাধ্যায়ের অন্তর্বর্তী বিষয়। স্বরাষ্ট্রমন্ত্রক জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন ভাঙায় নোটিস পাঠিয়েছে। তাঁর জবাবের পর স্বরাষ্ট্রমন্ত্রক যথাযথ সিদ্ধান্ত নেবে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.