হাইকোর্টে দীর্ঘদিন চলা এসএসসি নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি শেষ

কলকাতা: হাইকোর্টে দীর্ঘদিন চলা এসএসসি নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি শেষ হল বুধবার। রায়দান আপাতত স্থগিত রাখল বিশেষ বেঞ্চ।

সুপ্রিম কোর্টের নির্দেশে এসএসসি সংক্রান্ত নিয়োগ মামলা শুনানির জন্য গঠিত হয় বিশেষ বেঞ্চ। এই বেঞ্চে গত ৫ ডিসেম্বর থেকে শুরু হয় শুনানি। প্রায় সাড়ে তিন মাস ধরে কলকাতা হাইকোর্টের বিশেষ বেঞ্চে এই মামলাটির শুনানি চলেছে। প্রতি দিন বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চে শুনানি হয়েছে এই মামলার। সওয়ালে নিজেদের বক্তব্য তুলে ধরেছে মামলাকারীরা, সিবিআই ও এসএসসি।

এ দিন এই মামলার শুনানি শেষে বিচারপতি দেবাংশু বসাকের পর্যবেক্ষণ, “এই নিয়োগ প্রক্রিয়া থেকে ভালো কিছু খুঁজে পাওয়া কঠিন। অতিরিক্ত নিয়োগ সরাসরি বাতিল হওয়া উচিত।” বিচারপতির এই মন্তব্যের মধ্য়ে রায়ের ইঙ্গিত রয়েছে বলেই মনে করছেন অনেকে।

মামলাকারীদের অভিযোগ ছিল, শূন্যপদের চেয়েও বেশি সংখ্যক ব্যক্তিকে নিয়োগ করা হয়েছে। মামলাকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘২০১৬ সালে নবম – দশমে ১১,৪২৫ জনকে নিয়োগের সুপারিশ করেছিল এসএসসি। সেখানে নিয়োগ হয়েছে ১২,৯৬৪ জন। অর্থাৎ ১,৫৩৯ জনকে অতিরিক্ত নিয়োগ করা হয়েছে। একাদশ – দ্বাদশে ৫,৫৫৭ জনকে নিয়োগের সুপারিশ করেছিল এসএসসি। নিয়োগ হয়েছে ৫,৭৫৬ জন। অর্থাৎ ১৯৯ জনকে অতিরিক্ত নিয়োগ করা হয়েছে।’

মামলাকারীরা দাবি করেছেন, এই বেআইনি নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে সাধারণ মানুষের টাকা নয়ছয় করা হয়েছে। ওয়াকবিহাল মহলের মতে, এ দিন বিচারপতির এই মন্তব্য থেকে অনুমান, অতিরিক্ত নিয়োগ বাতিল করার নির্দেশ দিতে পারে আদালত।

Related posts

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল

মা, স্ত্রী, সন্তান-সহ ৫ জনকে খুন করে উত্তরপ্রদেশে আত্মঘাতী এক ব্যক্তি

সুপ্রিম কোর্টে জামিন পাওয়ার পর আজ কেজরিওয়ালের প্রথম রোড শো, হনুমান মন্দিরে পুজো দিয়ে শুরু ভোটপ্রচার