প্রথম পাতা খবর আবারও আইফোনে পেগাসাসের মতো স্পাইওয়্যারের হামলা, সতর্কতা অ্যাপলের

আবারও আইফোনে পেগাসাসের মতো স্পাইওয়্যারের হামলা, সতর্কতা অ্যাপলের

56 views
A+A-
Reset

এর আগে কংগ্রেস সাংসদ শশী তারুর থেকে আপ-র রাঘব চাড্ডা এবং তৃণমূলের মহুয়া মৈত্র প্রমুখের আইফোনে পেগাসাস স্পাইওয়্যারের হামলা নিয়ে জোর বিতর্ক বেঁধেছিল।

ভারতে আইফোন ব্যবহারকারীদের সতর্ক করে দিল অ্যাপল। জানানো হয়েছে, তাদের আইফোনে পেগাসাসের মতো কোনো স্পাইওয়্যার ঢুকিয়ে দেওয়া হতে পারে। সংস্থার মতে, হ্যাকারদের উদ্দেশ্য এই স্পাইওয়্যারের সাহায্যে ব্য়বহারকারীর মোবাইলে আড়ি পাতা।

ভারত-সহ বিশ্বের ৯১টি দেশের আইফোন ব্যবহারকারীদের জন্য সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অ্যাপল। সতর্ক করে দিয়ে বলা হয়েছে, সম্ভাব্য ভাবে “ভাড়াটে স্পাইওয়্যার” দিয়ে আক্রমণ চালানো হতে পারে, যার মধ্যে রয়েছে ইজরায়েলি এনএসও গ্রুপের বিতর্কিত পেগাসাস ম্যালওয়্যার-ও।

তবে, সাম্প্রতিক এই আক্রমণের জন্য এখনও পর্যন্ত কাউকেই দায়ী করেনি অ্যাপল। গত বছরের অক্টোবরে, দেশের বিরোধী দলের নেতাদের কাছেও একই রকম বিজ্ঞপ্তি পাঠিয়েছিল সংস্থা। কংগ্রেসের শশী তারুর থেকে আপ-র রাঘব চাড্ডা, তৃণমূলের মহুয়া মৈত্র প্রমুখের আইফোনে “সম্ভাব্য রাষ্ট্র-স্পন্সরড স্পাইওয়্যার আক্রমণ” সম্পর্কে সতর্কতা বিজ্ঞপ্তি প্রকাশ্য়ে এসেছিল। অ্যাপলের আইফোনে আসা সতর্কবার্তায় বলা হয়েছিল, ‘আপনার ফোনটি রাষ্ট্রের নিয়ন্ত্রিত হ্যাকিংয়ের নিশানা হয়েছে’। এর পরেই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা নাগাদ সতর্কতা বিজ্ঞপ্তির ইমেল ভারতীয় ব্যবহারকারীদের কাছে পাঠানো হয়। অ্যাপলের কাছ থেকে কতজন ব্যবহারকারী এই বিজ্ঞপ্তি পেয়েছে তা স্পষ্ট নয়। উল্লেখযোগ্য ভাবে, ইমেলটিতে এনএসও-গ্রুপের পেগাসাস স্পাইওয়্যারও উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে যে, এই ধরনের সরঞ্জামগুলি বিশ্বব্যাপী চলমান ভিত্তিতে ব্যবহারকারীদের নিশানা করার জন্য ব্যবহার করা হচ্ছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.