সামনেই মহালয়া, তার পরই পুজো! বৃষ্টি হবে না তো?

বৃষ্টি সরিয়ে কাজ চলছে কুমোরটুলিতে। ছবি: রাজীব বসু

কলকাতা: সামনেই পুজো, বৃষ্টি না হওয়ায় তাই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন অনেকেই। পটুয়াপাড়া থেকে দোকান-বাজার, মুখে ফুটেছে হাসি। তবে এই পরিস্থিতি কত দিন পর্যন্ত থাকবে, না কি নতুন করে তৈরি হবে কোনো বৃষ্টির সম্ভাবনা, সেই ভাবনাও নিছু ছাড়ছে না।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে, চলতি সপ্তাহে আর বৃষ্টির সম্ভাবনা নেই। অর্থাৎ, বুধবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে। এই ক’টা দিন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় কোথাও সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি হলেও একেবারে সামান্য হবে। রবিবারও আবহাওয়ার তেমন হেরফের হবে না।

তবে উত্তরবঙ্গের পরিস্থিতি একটু অন্য। বুধবার এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের সব জেলায় হালকা বৃষ্টিপাত হতে পারে। অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বলে রাখা ভালো, সামনেই রয়েছে মহালয়া। দেবীপক্ষের শুরু দিনটা অনেকের ক্ষেত্রেই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়। অনেকরকম অনুষ্ঠান থাকে সেই দিনটিতে। এ বারের মহালয়ার দিন রাজ্য জুড়ে আবহাওয়া কেমন থাকবে, আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে তার একটা ইঙ্গিত মিলেছে।

মহালয়ার দিন (শনিবার) দক্ষিণবঙ্গে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। দিনভর পরিষ্কার আকাশ থাকবে। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে আংশিক মেঘলা আকাশ।

এ ছাড়াও আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানান, আগামী বৃহস্পতি-শুক্রবার নাগাদ পুজোর দিনগুলির আবহাওয়ার বিশেষ পূর্বাভাস দেওয়া হতে পারে। সামগ্রিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে ওই পূর্বাভাস জারি করা হবে। পুজোর মতো গুরুত্বপূর্ণ উৎসবে পূর্বাভাস দেওয়ার ব্যাপারে বিশেষ সতর্কতা নেয় দফতর।

Related posts

‘ ১০ থেকে ২০ তারিখের মধ্যে কেশপুরে খুন হতে পারে’, বিস্ফোরক অভিযোগ দেবের

পাশের হার ৯০ শতাংশ, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের চেয়ে বেশি ভোট পড়েছে অসম ও গোয়ায়