‘এক দেশ এক ভোট’ নীতি কার্যকরে কমিটি গড়ল কেন্দ্র, মাথায় প্রাক্তন রাষ্ট্রপতি কোবিন্দ

নয়াদিল্লি: বছর ঘুরলেই লোকসভা ভোট। তার আগে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্রের মোদী সরকার। ওয়াকিবহাল মহলের মতে, সারা দেশে এ বার থেকে একটাই নির্বাচন প্রক্রিয়ার পথে হাঁটতে চাইছে সরকার। ‘এক দেশ এক নির্বাচন’। এই প্রস্তাব বাস্তবায়িত করার সম্ভাবনা খতিয়ে দেখতে, শুক্রবার (১ সেপ্টেম্বর) একটি কমিটি গঠন করা হল।

সূত্রের খবর, কেন্দ্রের তরফে একটি বিশেষ কমিটি তৈরি করা হয়েছে। যার নেতৃত্বে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই কমিটি গোটা দেশে একটিই নির্বাচন প্রক্রিয়া নিয়ে বড় কোনো প্রস্তাব দিতে পারে বলে অনুমান করা হচ্ছে।

গত বেশ কয়েক বছর ধরেই এই প্রস্তাবের নিয়ে অনানুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করেছে মোদী সরকার। এই প্রস্তাব অনুযায়ী, একইসঙ্গে বিধানসভা এবং লোকসভা নির্বাচন হবে। বৃহস্পতিবারই, কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, ১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংসদের একটি বিশেষ অধিবেশন হবে। তারপরই, রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছিল, বিশেষ অধিবেশনে ‘এক দেশ, এক নির্বাচন’ বিল পেশ করতে পারে কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, ওই নীতি কার্যকরের দিকগুলি খতিয়ে দেখার জন্য আইন কমিশনের সঙ্গে ইতিমধ্যেই কেন্দ্রের কয়েক দফা আলোচনা হয়েছে বলে সরকারি একটি সূত্রের খবর। সেই আলোচনার ভিত্তিতে ‘এক দেশ এক ভোট’ নীতি কার্যকরের দিশা খুঁজতে ওই কমিটি গঠন করেছে মোদী সরকার। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, সেই কমিটির নেতৃত্বে রয়েছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি কোবিন্দ।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের