উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি, সতর্কতামূলক পদক্ষেপ করার নির্দেশ নবান্নের

কলকাতা: অক্টোবরের অর্ধেক শেষ করেও এখনও কমছে না ডেঙ্গির প্রভাব। এই পরিস্থিতিতে ফের এক বার প্রতিটি জেলার জেলা শাসকদের নিয়ে বৈঠকে বেশ কয়েকটি জেলাকে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে সতর্ক করেছেন রাজ্যের মুখ্যসচিব।

জানা গিয়েছে, ডেঙ্গি আক্রান্তের নিরিখে ২০১৯-কেও ছাপিয়ে গিয়েছে ২০২২। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান বলছে, গত ৬ বছরের মধ্যে চলতি বছরে সংক্রমণ সর্বাধিক। এ বছর, এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্ত হয়েছেন প্রায় ৩৩ হাজারের বেশি মানুষ। এক সপ্তাহে ১২০০-র বেশি মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন উত্তর ২৪ পরগনায়। উদ্বেগজনক কলকাতার পরিস্থিতিও।

শনিবার প্রতিটি জেলার জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন মুখ্যসচিব। সেখানে ডেঙ্গি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

সংক্রমণ আটকানোর জন্য ভিলেজ রিসার্চ পার্সনের পাশাপাশি বিভিন্ন কর্পোরেশনগুলিতে কীভাবে পদক্ষেপ করা হবে তা নিয়ে গাইডলাইন দেওয়া হয়েছে নবান্নের তরফে। রাজ্য থেকে বর্ষা বিদায় নেওয়ার পথে। কিন্তু যেখানে যেখানে জল জমেছে সেই জায়গাগুলিতেও যাতে বিশেষভাবে সতর্কতামূলক পদক্ষেপ করা হয় তা নিয়েও বৈঠকে বিশেষভাবে সতর্ক করেন মুখ্যসচিব।

প্রসঙ্গত, জমা জল থেকেই জন্ম নিচ্ছে ডেঙ্গি মশা। যার ফলে ডেঙ্গির বাড়বাড়ন্ত এখনও চলছে। তার উপর সামনেই রয়েছে কালীপুজো, ছট পুজো এবং জগদ্ধাত্রী পুজো। মণ্ডপ খোলার পর খুঁটির গর্তে যাতে জল জমে না থাকে সে বিষয়ে জেলা শাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

আরও পড়ুন: বাংলার মুকুটে নয়া পালক! উৎসশ্রী পোর্টাল পেল স্কচ সিলভার পুরস্কার

Related posts

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার