চীনে মশা মারতে কামান প্রয়োগ ! ৩ জনের করোনা, ১১ লক্ষ ঘরবন্দী

WUHAN, CHINA - JANUARY 27: (CHINA-OUT) A woman walks on an empty road on January 27, 2020 in Wuhan, China. As the death toll from the coronavirus reaches 80 in China with over 2700 confirmed cases, the city remains on lockdown for a fourth day. (Photo by Getty Images)

সারা বিশ্বের সামনে এক বিরল উপমা তুলে ধরল চীন। মাত্র ৩ জন করোনা পজিটিভ মানুষের কারণে একটা গোটা শহরকেই লকডাউন ঘোষণা করল সেদেশের প্রশাসন। যে শহরের জনসংখ্য়া প্রায় ১২ লাখ। যা প্রায় মশা মারতে গিয়ে কামান প্রয়োগেরই সামিল।

সারা বিশ্ব জুড়েই শুরু হয়েছে করোনার তৃতীয় ঢেউ। আর এই তৃতীয় ঢেউ এর ধাক্কায় ফের একবার প্রায় নাকানি চোবানি খাচ্ছে বিশ্বের তাবড় তাবড় দেশ। নাস্তানাবুদ হচ্ছে আমেরিকার মতন হেভিওয়েট সুপারপাওয়ার দেশও।

এই জায়গায় দাঁড়িয়ে কোনওরকম ঝুঁকি নিতে নারাজ চীনের প্রশাসন। এই দেশ থেকেই ছড়িয়েছিল করোনার জীবানু। এমনটাই অভিযোগ প্রায় গোটা বিশ্বের। তবে সেই বিতর্ককে আপাতত দুরে সরিয়ে রেখে নিজের দেশকে করোনা মুক্ত করতে বদ্ধ পরিকর চীনা প্রশাসন। আর এই লক্ষে কোনও পদক্ষেপ করতে কসুর করছে না সেখানকার প্রশাসন। একের পর এক শহরে আক্রান্তের খবর পাওয়া মাত্রই  সেই শহরেঘোষণা করা হচ্ছে লকডাউন।

এমনই একটি ঘটনা দেখা গেল চীন দেশের ইউঝৌ শহরে। এই শহরের মাত্র তিন জন ব্য়াক্তির করোনা রিপোর্ট পজিটিভ পাওয়া গিয়েছে। আর এর ভিত্তিতেই গোটা শহরকেই লকডাউন ঘোষণা করা হয়েছে। এখানেই উল্লেখযোগ্য়, এই ইউঝৌ শহরের লোক সংখ্য়া প্রায় ১১ লক্ষ ৭০ হাজার জন। সোমবার রাত থেকেই এখানে শুরু হয়েছে কমপ্লিট লকডাউন। পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে সেখানকার সাধারণ মানুষের বাড়ি থেকে বেরনো। বন্ধ যাবতীয় পরিবহন ব্য়াবস্থা। বন্ধ সেখানকার দোকান, বাজার কিংবা শপিংমল। জানা গিয়েছে এত কিছুর পরেও মঙ্গলবার গোটা চীন জুড়ে আক্রান্ত হয়েছে মোট ১৭৫ জন ব্য়াক্তি। যা চীনা প্রশাসনের কাছে অত্য়ন্ত চিন্তার বিষয় হয়ে দেখা দিয়েছে।

Related posts

লোকসভা ভোটের কারণে কি জামিন পাবেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল? তাৎপর্যপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতহানির অভিযোগ! চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে পথে তৃণমূল মহিলা কংগ্রেস

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা