‘বাংলা দেখিয়ে দিয়েছে কী ভাবে মানুষের কথা ভাবতে হয়’, বাজেট প্রসঙ্গে মন্তব্য মমতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি; রাজীব বসু

কলকাতা: বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করেছেন রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এবারের বাজেটে একাধিক চমক রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষ করে লোকসভা ভোটের আগে লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ বাড়ানো, সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির মতো সিদ্ধান্ত এখন চর্চার বিষয় হয়ে উঠেছে। বাংলার সামগ্রিক উন্নয়নকে সামনে রেখে সমাজের সর্বস্তরের, সর্বশ্রেণির জন্য বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে এ বারের বাজেটে।

বিধানসভা বাজেট পেশের পর মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলা দেখিয়ে দিয়েছে কী ভাবে এগিয়ে যেতে হয়’। তাঁর মতে, ‘একটা সংসার সামলাতে গেলে, টাকার সংযোজন করতে হয়। আজকে যে বাজেটটা করা হয়েছে, এটা তো চমকে যাওয়ার মতো বাজেট’। 

কেন্দ্রের বিজেপি সরকারকে খোঁচা দিয়ে মমতা বলেন, দেশ ঋণের বোঝায় ডুবে রয়েছে। আর বিজেপি একতরফাভাবে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। কিন্তু বাংলার সরকার মানুষের কাছে পৌঁছেছে। শত প্রতিকূলতার মধ্যেও বাজেটে লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে একাধিক প্রকল্পে অর্থ বরাদ্দ বাড়ানো হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, “চিন্তাশক্তি থাকতে হয়, ভাবতে হয়। শুধু আ-কথা, কুকথা, মিথ্যে বলে, কুৎসা করে, অপপ্রচার করে আর ভাগাভাগির রাজনীতি করে, উন্নয়ন হয় না।”

তৃণমূলের অভিযোগ, ১০০ দিনের কাজ, আবাস এবং সড়ক যোজনার টাকা আটকে রেখেছে কেন্দ্র। উল্লেখযোগ্য ভাবে সেই প্রকল্পগুলিতেই রাজ্য বাজেটে রাজ্যের মতো করে ঘোষণা করা হয়েছে। লোকসভা ভোটের আগে যা রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে।

Related posts

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার