তাপমাত্রার হেরফেরে জ্বর, সর্দি, কাশি, সতর্ক থাকতে বলছেন চিকিৎসকেরা

আকাশ মেঘলা। কখনও ঝিরঝিরে বৃষ্টি। আবার কখনও কড়া রোদ। দিন কয়েক ধরে কলকাতায় দেখা নেই ভারী বৃষ্টির। এরই মধ্যে রয়েছে তাপমাত্রার হেরফের। যার জেরে জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ বাড়ছে। এমন পরিস্থিতিতে সতর্ক থাকতে বলছেন চিকিৎসকেরা।

রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস যা কিনা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। যেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এটিও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এ দিনের পূর্বাভাস, আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে। তবে মঙ্গলবার ফের সামান্য হলেও ঘটতে পারে পারদ পতন। হঠাৎ করে এমন আবহাওয়া পরিবর্তনের জেরে বাচ্চাদের মধ্যে সর্দি-কাশি এবং জ্বরের প্রকোপ বেড়েছে চোখ পড়ার মতো। বাদ যাচ্ছেন না বড়োরাও।

তাপমাত্রার এই হেরফেরের জেরেই দেখা দিচ্ছে জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ। শিশুরা তো বটেই, জ্বর-কাশি থেকে রেহাই পাচ্ছেন না বয়স্করাও। আবহাওয়ার এই রকমফের দেখে রোগ-জ্বর বালাই সম্পর্কে সতর্ক থাকতে বলছেন চিকিত্‍সকরা। কাশি হলে কমতে সময় লেগে যাচ্ছে অনেক দিন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এই সময় বাড়তি সতর্কতা ও যত্ন প্রয়োজন বলে পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরা।

আচমকা আসা বৃষ্টিতে ভিজলে তো কথাই নেই। হতে পারে জ্বর, সর্দি, কাশি। বন্ধ নাক আর ক্রমাগত হাঁচির জেরে তখন ত্রাহি ত্রাহি অবস্থা। ফলে যাবতীয় দিক দিয়ে সতর্ক থাকা জরুরি।

Related posts

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ শুনানি সুপ্রিম কোর্টে