চলতি বছরেই জাতীয় শিক্ষানীতি কার্যকরের তোড়জোড়, উপাচার্যদের মত চাইল রাজ্য

কলকাতা: আগামী শিক্ষাবর্ষ থেকেই জাতীয় শিক্ষানীতি (এনইপি) কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ইউজিসি-র তরফে নির্দেশিকা পাঠানো হয়েছে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে। নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার আর বেশিদিন বাকি নেই। তাই দ্রুত সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটছে রাজ্য সরকার।

জাতীয় শিক্ষানীতি কার্যকর করার জন্য বিশেষজ্ঞদের মতামত জানতে ওই কমিটি গঠন করেছিল শিক্ষা দফতর। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে মাথায় রেখে একটি ৬ সদস্যের কমিটি গঠন করা হয়। শুক্রবার ওই কমিটির প্রথম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ে জাতীয় শিক্ষানীতি কার্যকর করার মতো পরিকাঠামো আছে কি না খতিয়ে দেখে তা জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এই মর্মে বিশ্ববিদ্যালয়গুলিকে এই চিঠি দেওয়া হয়েছে। জাতীয় শিক্ষানীতির একাধিক নিয়ম মানতে হবে বলে বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দিয়েছ রাজ্য। মূলত নতুন জাতীয় শিক্ষানীতির ক্রেডিড বেসড সিস্টেম প্রয়োগের জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দিয়েছে রাজ্য শিক্ষা দফতর। তিন বছরের বদলে চার বছরের স্নাতক স্তর করার কথা বলা হয়েছে সেই শিক্ষানীতিতে।

বিশ্ববিদ্যালয়গুলো আদৌ কি চলতি শিক্ষাবর্ষের মধ্যে এই নীতি চালু করতে পারবে? সে ক্ষেত্রে তারা যদি কোনো অসুবিধার সম্মুখীন হয় অথবা পরিকাঠামোর পরিবর্তন রয়েছে কি না, সব কিছুই কমিটিকে জানানোর কথা বলা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছ থেকে মতামত পাওয়ার পর তা নিয়ে কমিটির পক্ষ থেকে রিপোর্ট দেওয়া হবে উচ্চশিক্ষা দফতরকে।

Related posts

ফের দুর্ঘটনা! হেলিকপ্টারের আসনে বসতে গিয়ে চোট পেলেন মুখ্যমন্ত্রী

সন্দেশখালি নিয়ে নির্বাচন কমিশনে তৃণমূল, সিবিআইয়ের পদক্ষেপ ভোটে প্রভাব ফেলতে পারে বলে অভিযোগ শাসক দলের

জেলায় জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা, বুধবারের আগে স্বস্তি নেই