জেলায় জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা, বুধবারের আগে স্বস্তি নেই

কলকাতার নিউ মার্কেটে বিকোচ্ছে ব্যটারিচালিত চিনা ফ্যান। ছবি: রাজীব বসু

কলকাতা: দক্ষিণবঙ্গের সব জেলায় অব্যাহত প্রবল গরম। জেলায় জেলায় তীব্র তাপপ্রবাহ চলবে। আপাতত কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী মঙ্গলবার পর্যন্ত জেলায় জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। চরম তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম,  বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে। এই জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। অন্য দিকে, দার্জিলিং, কালিম্পং ছাড়া স্বস্তি নেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও। উত্তরবঙ্গের মালদহ, দুই দিনাজপুরেও তীব্র তাপপ্রবাহ বইতে পারে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির আবহাওয়াও থাকবে অস্বস্তিকর।

আলিপুর হাওয়া দফতর জানিয়েছে, আজ কলকাতায় তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াতে পারে। রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত শহরে তাপমাত্রার পারদ দিনের বেলায় টানা ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকতে পারে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের।

আগামী সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টির পূর্বাভাস নেই। একেবারে শুষ্ক খটখটে থাকবে দক্ষিণবঙ্গের সব জেলার আবহাওয়া। তবে, শনিবার দার্জিলঙে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। রবিবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বৃষ্টি হবে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড় উঠবে। সোমবার দার্জিলিং এবং কালিম্পং বৃষ্টি হতে পারে। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বৃষ্টি হতে পারে।

Related posts

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের চেয়ে বেশি ভোট পড়েছে অসম ও গোয়ায়

আজ পঁচিশে বৈশাখ, রবীন্দ্রজয়ন্তী উদ্‌যাপন

ভেঙে পড়বেন না, চাকরি বাতিল মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ নিয়ে মন্তব্য শিক্ষামন্ত্রীর