মূল্যবৃদ্ধির বাজারে সামান্য বাড়ল প্রভিডেন্ট ফান্ডে সুদের হার

নয়াদিল্লি: সামান্য বেড়ে ৮.১৫ শতাংশ হতে চলেছে ইপিএফ সুদের হার। চলতি অর্থবর্ষে ৮.১৫ হারে সুদ পাবেন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সদস্যরা। যা গত অর্থবর্ষের তুলনায় কিছুটা বেশি। মঙ্গলবার এক বৈঠকের পরএই ঘোষণা করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন।

গত ২০২১-২২ অর্থবর্ষে ইপিএফ-এর সুদের হার অনেকটাই হ্রাস করা হয়েছিল। ২০২০-২১ অর্থবর্ষে এই সুদের হার ছিল ৮.৫ শতাংশ। গত বছর সেটি হ্রাস করে ৮.১ শতাংশে নামিয়ে আনা হয়। যা চার দশকের মধ্যে সর্বনিম্ন ছিল। এ বার সেই হার ০.৫ শতাংশ বৃদ্ধি করা হল।

মঙ্গলবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ এ দিনের বৈঠকে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য ইপিএফ-এ ৮.১৫ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এই সিদ্ধান্ত পাঠানো হবে অর্থমন্ত্রকের কাছে। মন্ত্রক সবুজ সংকেত দিলেই গ্রাহকেরা বর্ধিত হারে সুদ পাবেন। ওয়াকিবহাল মহলের মতে, গতবার হার কমিয়ে একেবারে ৮.১ শতাংশ হলে ক্ষুব্ধ হন গ্রাহকেরা। তার প্রেক্ষিতেই এ বার ইপিএফ-এর সুদের হার কিছুটা বাড়ানো হল। কিন্তু তা প্রত্যাশা পূরণ করতে পারল না বলেই মনে করছেন অনেকে।

Related posts

হাওড়ার রামরাজাতলায় সাঁত্রাগাছি ‘মা’ গোষ্ঠীর উদ্যোগে জলসত্র

তাপপ্রবাহ বন্ধ হবে, স্বস্তির পূর্বাভাস হাওয়া অফিসের

বৃহস্পতিবার মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ, কী ভাবে দেখবেন