পঞ্চায়েত ভোটের জট কাটল, শুভেন্দুর মামলায় রায় ঘোষণা হাইকোর্টের

কলকাতা: পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাইকোর্টেমামলা করেছিলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মঙ্গলবার সেই মামলার রায় জানাল হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

এ দিন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিল, পঞ্চায়েত নির্বাচন নিয়ে এখনই কোনো হস্তক্ষেপ করবে না আদালত। এ ব্যাপারে যা সিদ্ধান্ত নেওয়ার তা নেবে রাজ্য নির্বাচন কমিশনই। অর্থাৎ এরপর আর নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা নিয়ে কোনো বাধা রইল না বলেই ধরে নেওয়া যেতে পারে।

উল্লেখ্য, পঞ্চায়েত নির্বাচনে আসন সংরক্ষণের ক্ষেত্রে শুধুমাত্র ওবিসি সম্প্রদায়ভুক্ত ব্যক্তিবর্গের গণনার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে মামলা করেন বিরোধী দলনেতা শুভেন্দু। সেই অভিযোগকে অবশ্য মান্যতা দিয়েছে আদালত। গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণে হাইকোর্ট জানিয়েছে, ‘আদালত প্রত্যাশা রাখে নিয়ম মেনে আসন সংরক্ষণের বিষয়টি বিবেচনা করবে রাজ্য নির্বাচন কমিশন’।

পাশাপাশি ডিভিশন বেঞ্চ জানিয়েছে, নির্বাচনের আগের প্রক্রিয়া বর্তমানে যে পর্যায়ে পৌঁছে গিয়েছে, তাতে আদালত এই পর্যায়ে আর হস্তক্ষেপ করতে চায় না। নির্বাচনী আইন মেনে কমিশন যাবতীয় সিদ্ধান্ত নেবে। তবে মামলাকারী চাইলে নতুন আবেদন করতে পারেন। অর্থাৎ, কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট, বিচারবিভাগীয় নজরদারিতে ভোট-সহ অন্য আবেদনগুলির জন্য নতুন করে আবেদন জানানো যাবে।

Related posts

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার

গুজরাতের বিরুদ্ধে মাঠে না নেমেই আইপিএল ২০২৪ কোয়ালিফায়ারে কেকেআর!

বৃষ্টি কমলেই তাপমাত্রা বৃদ্ধি, কী বলছে আবহাওয়ার পূর্বাভাস