সাংসদপদ খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মহুয়া মৈত্র

কলকাতা: তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্রের সাংসদপদ খারিজ মামলায় নয়া মোড়। এথিক্স কমিটির প্রস্তাব মতোই লোকসভা থেকে বহিষ্কৃত হয়েছেন মহুয়া মৈত্র। সেই সিদ্ধান্তের বিরুদ্ধেই এ বার সরাসরি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন মহুয়া।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রাথমিক ভাবে মামলা দায়ের করেছেন মহুয়া। কোনও প্রমাণ ছাড়াই তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে অভিযোগ তুলে লোকসভার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছেন তিনি। জানা গিয়েছে, শীঘ্রই ওই মামলা শুনানির জন্য শীর্ষ আদালতে তালিকাভুক্ত হতে পারে।

সুপ্রিম কোর্টে দীর্ঘ আবেদনে বিষয়টি বিস্তারিত লিখেছেন মহুয়া। তাতে তিনি এথিক্স কমিটির রিপোর্ট এবং তাঁকে বহিষ্কারের প্রস্তাবকে ‘সত্যের বিকৃতি’ বলে উল্লেখ করেছেন। কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে মহুয়ার অভিযোগ, এথিক্স কমিটি ‘সমস্ত নিয়ম ভেঙে দিয়েছে’ এবং সাংসদ পদ খারিজ করা আদতে বিরোধীদের উপর ‘বুলডোজার চালানোর অস্ত্র’ হয়ে উঠেছে।

মহুয়া স্পষ্টতই দাবি করেছেন, এথিক্স কমিটির সুপারিশ ও লোকসভায় প্রস্তাব পাশ করে তাঁর বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ সঠিক নয়।

প্রসঙ্গত, লোকসভায় মহুয়ার বিরুদ্ধে ঘুষের বিনিময়ে প্রশ্নের অভিযোগ তুলেছিলেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। মহুয়া প্রাক্তন বন্ধু জয় অনন্ত দেহাদ্রাইও একাধিক অভিযোগ তোলেন। লোকসভার এথিক্স কমিটি তারই ভিত্তিতে তদন্ত করে। শুক্রবার সেই তদন্তের রিপোর্ট লোকসভায় আনুষ্ঠানিক ভাবে পেশ করা হলে স্পিকার সেই প্রস্তাব পাশ করান।

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়