ছোট ভাই রাজীবের বিলম্বিত ‘বোধদয়কে’ স্বাগত জানালেন ফিরহাদ

ডেস্ক: রাজীব স্পষ্টভাবে বুঝিয়েছিলেন যে বিজেপির লাগাতার তৃণমূল বিরোধিতা মোটেও ভালভাবে নিচ্ছেন না তিনি। রাজীবের ভোলবদল নিয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছিলেন হাওড়ার তৃণমূল নেতা অরূপ রায়। কিন্তু রাজীবের প্রশ্নে আজকেই কিছুটা অন্য সুর ধরা পড়ল ফিরহাদ হাকিমের কণ্ঠে। রাজীব বন্দ্যোপাধ্যায়ের বিষয়ে মুখ খুললেন মন্ত্রী ফিরহাদ হাকিম। প্রাক্তন সহকর্মীকে ‘ছোট ভাই’ বলে সম্বোধন করে বললেন, “ওঁর বোধদয় হয়েছে সেটা ভাল লক্ষণ।”


এ দিন ফিরহাদকে বলতে শোনা যায়, “আগেই আমি বলেছি রাজীব আমার ছোট ভাইয়ের মতো। কেন ওর এটা হল, কেন ও বিজেপিতে গেল এটা আমার কাছেও খুব বিস্ময়। যাওয়ার আগের দিনও আমি ওঁকে ফোন করেছিলাম। কিন্তু দেরিতে হলেও যদি ওঁর বোধহয় হয় তবে সেটা ভাল লক্ষণ।” যদিও রাজীব ফিরতে চাইলেই তাঁরে দলে ফেরানো হবে কি না এই নিয়ে স্পষ্ট কোনও জবাব দেননি ফিরহাদ।


যদিও মন্ত্রী জানিয়েছেন, “রাজীব বন্দ্যোপাধ্যায় এখনও পর্যন্ত দলে ফেরার আবেদন জানাননি।”  একাধিক দলত্যাগী তৃণমূলে ফিরতে চেয়ে চিঠি পাঠালেও রাজীবের তরফে কোনও চিঠি এসেছে বলে তাঁর জানা নেই। তবে যাই হয়ে থাকুক, ক্ষমা করে এগিয়ে যাওয়ার কথাই বললেন ফিরহাদ।

আরও পড়ুন: কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতা বৃদ্ধি করল রাজ্য সরকার


উল্লেখ্য, বিজেপিতে যোগ দিয়ে একুশের নির্বাচনে নিজের কেন্দ্র ডোমজুড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়। কিন্তু নিজের গড়েও জয়ী হতে পারেন নি। পরাজয়ের পর থেকেই বিজেপির সঙ্গে দূরত্ব বাড়াতে শুরু করেন রাজীব। গত মঙ্গলবার একটি বিস্ফোরক ফেসবুক পোস্টে তিনি লেখেন, “সমালোচনা তো অনেক হল….মানুষের বিপুল সমর্থন নিয়ে আসা সরকারের সমালোচনা ও মুখ্যমন্ত্রীর বিরোধিতা করতে গিয়ে কথায় কথায় দিল্লি আর ৩৫৬ ধারার জুজু দেখালে বাংলার মানুষ ভালভাবে নেবে না।” যা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়।


অন্যদিকে, দলবদলুদের দলে ফেরানো হবে কি না, সেই বিষয়ে তৃণমূলের পক্ষ থেকে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। তবে যদি ফেরানো হয়ও, সেক্ষেত্রে কাদের ফেরানো হবে তার একটা ইঙ্গিত আজ স্পষ্টভাবে দিয়েছেন তৃণমূলের বর্ষীয়ান সাংসদ সৌগত রায়। শাসকদলের তরফে সাফ করে দেওয়া হয়েছে, যারা দল বদল করলেও মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজনৈতিকভাবে খুব বেশি আক্রমণ করেননি, তাঁদের বিষয়ে ভাবনাচিন্তার অবকাশ রয়েছে। সৌগত রায়ের মতে, যাঁরা যোগাযোগ করছেন তাঁদের দু’টি ভাগে ভাগ করা সম্ভব, হার্ডলাইনার ও সফটলাইনার।

Related posts

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার

শ্লীলতাহানির পর প্রকাশ্যে পুরনো এক ধর্ষণের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে আন্দোলনে নামছে তৃণমূল

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়