ইউক্রেন যুদ্ধে মৃত্যু ভারতীয় ছাত্রের, খাবার খুঁজতে গিয়ে প্রাণ গেল নবীনের

ইউক্রেনে রাশিয়ান সেনার হামলার বলি ভারতীয় পড়ুয়া। মঙ্গলবার খারকিভে বোমা বিস্ফোরণের জেরে মারা যান কর্ণাটকের শেখারাপ্পা জ্ঞানগৌদর নবীন। মৃত এই ছাত্র খারকিভের মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী ট্যুইট করে এই কথা জানিয়েছেন। এই পড়ুয়া উত্তর কর্নাটকের বাসিন্দা। নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে দোকানের লাইনে দাঁড়িয়ে ছিলেন নবীন। সেই মুহূর্তেই ওই জায়গায় আছড়ে পড়ে রুশ বোমা। এর ফলেই তাঁর মৃত্যু হয়।

ভারতীয়দের ইতিমধ্যেই সুরক্ষিত ভাবে ইউক্রেন থেকে বাইরে বের করে আনার দাবি জানিয়েছে ভারত। ভারতের তরফ থেকে ইউক্রেনের বিদেশ মন্ত্রকের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। ইউক্রেনে এখনও আটকে প্রায় হাজারের বেশি ভারতীয় পড়ুয়া। পড়ুয়াদের পরিবারের সদস্যরাও এই পরিস্থিতিতে যথেষ্ট দুশ্চিন্তা প্রকাশ করেছেন।কর্ণাটক রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কমিশনার ডঃ মনোজ রাজন পিটিআই-কে জানিয়েছেন, ‘হাভেরি জেলার চালাগেরির বাসিন্দা শেখারাপ্পা জ্ঞানগৌদর নবীন গোলাগুলিতে মারা গিয়েছেন’।

ইউক্রেন থেকে ভারতীয় নাগরিক তথা ছাত্রদের সরিয়ে নিতে সরকার ‘অপারেশন গঙ্গা’ চালু করেছে। সংশ্লিষ্ট ব্যক্তি কোন সীমান্তের দিকে যাচ্ছেন তার উপর নির্ভর করে, রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি এবং স্লোভাকিয়ায় ভারতীয় দূতাবাসগুলিতে পৃথক হেল্পলাইন স্থাপন করা হয়েছে।

মঙ্গলবার থেকে অপারেশন গঙ্গার অংশ হিসাবে ভারতীয় বিমান বাহিনী বেশ কয়েকটি C-17 বিমান মোতায়েন করা হয়েছে। ইউক্রেনে আটকা পড়া ১৮২ ভারতীয় নাগরিকদের নিয়ে সপ্তম ফ্লাইটটি মঙ্গলবার সকালে রোমানিয়ার বুখারেস্ট থেকে মুম্বাই পৌঁছেছে। এর আগে সোমবার, প্রায় ৮০০০ এরও বেশি ভারতীয় নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে বলে, বিদেশ মন্ত্রক তরফে জানানো হয়েছিল।

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়