আজ সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

নয়াদিল্লি: আজ (১ ফেব্রুয়ারি) ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। মঙ্গলবার থেকেই শুরু হয়ে গিয়েছে বাজেট অধিবেশন। প্রথম দিন যৌথ কক্ষের সামনে ভাষণ দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর। ২০২২-২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা রিপোর্টও পেশ করা হয়েছে সংসদে।

বাজেট অধিবেশন শুরুর দিনে মঙ্গলবার রাষ্ট্রপতির ভাষণ অথবা প্রধানমন্ত্রীর বক্তব্যে দেশের কথা উঠে এসেছে। কেন্দ্রের প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, “সরকার উন্নয়নের পথ বেছে নিয়েছে এবং দরিদ্রদের সঙ্গে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। কেন্দ্রীয় সরকার ছোট কৃষকদের সাহায্য করার জন্য অনেক বড় প্রকল্প চালু করেছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে এখনও পর্যন্ত প্রায় ২.৫ লক্ষ কোটি টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে জমা হয়েছে। কৃষকদের পাশাপাশি সরকার দলিত ও পিছিয়ে পড়া মানুষের জন্যও অনেক কাজ করছে। প্রথমবারের মতো সরকার বিরসা মুণ্ডার জন্মবার্ষিকী উদযাপন করেছে।”

অন্য দিকে মোদী সংবাদমাধ্যমকে বলেন, ‘‘বাজেটের মধ্যে দিয়ে সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষার দিকে নজর দেওয়ার প্রচেষ্টা চলবে”। মোদী সাধারণ মানুষ বলে ভোটারদের কথাই বলতে চেয়েছেন বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ, এটাও মনে করা হচ্ছে যে, বড় ভোটের আগে শেষ বাজেটে দেশবাসীকে খুশি করতে চাইবে কেন্দ্র। সেই মতোই বাজেটে বিভিন্ন প্রস্তাব শোনাতে পারেন নির্মলা।

উল্লেখযোগ্য ভাবে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের এটাই শেষ সাধারণ বাজেট। ভোটমুখী ভারতে তাই বুধবারই ২০২৪ সালের দিকে তাকিয়ে বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

বলে রাখা ভালো, অর্থনৈতিক সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, মহামারির সময় যে আর্থিক ক্ষতি হয়েছিল, তা থেকে পুনরুদ্ধার সম্পূর্ণ হয়েছে এবং আগামী অর্থবর্ষে ৬ থেকে ৬.৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি আশা করা যেতে পারে।

Related posts

স্কুল থেকে সরানো হোক কেন্দ্রীয় বাহিনী, বলল হাইকোর্ট

উত্তরবঙ্গ মেডিক্যালে প্রাণ গেল ৬ বছরের শিশুর, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় মৃত বেড়ে ১১

আজ ভিজবে দক্ষিণবঙ্গ, তবে বৃষ্টি হলেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি