এ বার থেকে চার বছরে মিলবে স্নাতক ডিগ্রি, জানিয়ে দিল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর

কলকাতা: তিন বছরের বদলে চার বছরের স্নাতক। এ বার থেকে কলেজে চার বছর পড়ার পরই মিলবে স্নাতক ডিগ্রি। জানিয়ে দিল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। বুধবার শিক্ষা দফতরের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই রাজ্যের সরকারি, সরকার পোষিত এবং সরকারি সাহায্যপ্রাপ্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে চার বছরের স্নাতক পাঠক্রম চালু হয়ে যাবে।

শিক্ষা দফতর থেকে জানানো হয়েছে, সব সরকারি এবং বেসরকারি কলেজে এই নীতি কার্যকর করা হবে। এই শিক্ষাবর্ষ থেকে তা চালু হবে। এ প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন,“রাজ্যের প্রায় ৭ লক্ষ ছাত্রছাত্রী, যাঁরা এই বছর স্নাতক স্তরে ভর্তি হতে চলেছে, তাঁদের সুবিধার কথা ভেবে আমরা ৪ বছরের পঠনপাঠন চালু করতে চলেছি। এতে তাঁদের সর্বভারতীয় ক্ষেত্রে প্রতিযোগিতার ক্ষেত্রে সুবিধা হবে এবং একই সঙ্গে রাজ্যের বাইরে পড়তে চলে যাওয়ার প্রবণতা কমবে।”

ঘটনাচক্রে জাতীয় শিক্ষানীতিতেও চার বছরের স্নাতক পাঠক্রম চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে রাজ্য যে জাতীয় শিক্ষানীতি অনুসরণ করছে না, সে কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, “রাজ্য কেন্দ্রীয় শিক্ষানীতি মানেনি। বরং রাজ্যে সম্পূর্ণ পৃথক শিক্ষানীতি তৈরি করেছে। বিভিন্ন ব্যবস্থা থেকে ভালো দিকগুলি নেওয়া হয়েছে।”

আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, এ বার রাজ্যের সমস্ত কলেজে কেন্দ্রীয়ভাবে ভরতি করা হবে। কিন্তু সেই ওয়েবসাইটের ফ্রেমিং হয়েছিল তিনবছরের স্নাতক কোর্স অনুযায়ী। ফলে সেই ওয়েবসাইটের মাধ্যমে ভরতি প্রক্রিয়া চালালে পড়ুয়াদের মধ্যে ধন্দ তৈরি হবে। বিভ্রান্ত হতে পারে পড়ুয়ারা। তাই কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভরতি প্রক্রিয়া আপাতত স্থগিত রাখা হল বলে জানিয়ে দিয়েছে দফতর।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের