প্রথম পাতা খবর জার্মানিতে এক বৈচিত্র্যময় যৌথ প্রদর্শনীতে কলকাতার শিল্পী অঞ্জন ঘোষ

জার্মানিতে এক বৈচিত্র্যময় যৌথ প্রদর্শনীতে কলকাতার শিল্পী অঞ্জন ঘোষ

114 views
A+A-
Reset

বহুবিধ উদ্দেশ্যকে সামনে রেখে সুদূর জার্মানিতে এক বৈচিত্র্যময় যৌথ প্রদর্শনী। শুরু ২৫ ফেব্রুয়ারি, চলবে ১৯ মার্চ পর্যন্ত। কোলনের কালতুর্কিরছে অস্টে চলমান এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন ভারত-সহ অন্য দেশের বিশিষ্ট শিল্পীরা। তাঁদের কাজে উঠে এসেছে নিজেদের দৈনন্দিন পরিবেশের মানুষ সম্পর্কে কথকতা। একই সঙ্গে সম্ভব হয়েছে বিস্তৃত পরিসরে শিল্পীদের মধ্যে যোগাযোগ এবং সহযোগিতার আদান-প্রদানও।

কোভিড মহামারি বদলে দিয়েছে অনেক কিছুই। মহামারির প্রথম দুই বছরে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের সঙ্গে সংযোগ গড়ে তোলার জন্য ভার্চুয়াল যোগাযোগ হয়ে উঠেছিল অন্যতম মাধ্যম। সেই সম্ভাবনারই ক্রমবর্ধমান ব্যবহার করেছেন জার্মানির কোলন-ভিত্তিক শিল্পী এবং কিউরেটর সিওনা সোমার। তাঁর নিজের সঞ্চিত অভিজ্ঞতাই হয়ে উঠেছে অনুপ্রেরণার নতুন উৎস। আর সেখান থেকেই ভারত ও তানজানিয়ার সঙ্গে নিজের অন্যতম পরিকল্পনাগুলিকে সামনে রেখে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে একটি যৌথ প্রদর্শনী আয়োজনের চিন্তাভাবনা শুরু করেন।

প্রদর্শনীতে রয়েছে ভারত, তানজানিয়া এবং জার্মানির ছ’জন শিল্পীর পেইন্টিং, ড্রয়িং, ফোটোগ্রাফি এবং ভিডিও। শিল্পীরা হলেন সিওনা সোমার (কোলন ভিত্তিক), অঞ্জন ঘোষ (কলকাতায় ভিত্তিক), ওচু, গারট্রুড এ. মালিজেনি, সিকে এবং আন্নাহ এনক্যালু (দারুস সালাম)। রয়েছে ২১টি অয়েল/অ্যাক্রাইলিক পেইন্টিং, ৪টি ড্রয়িং, অ্যালু ডিবন্ডে ৭টি ফোটো প্রিন্ট এবং ৩টি ভিডিও।

আন্তর্জাতিক শিল্পীদের এই বহুমুখী সম্মিলিত প্রদর্শনী তাঁদের দৈনন্দিন পরিবেশের মানুষদের ঘিরেই। তবে এটা সীমানা ছাড়িয়ে শিল্পীদের মধ্যে যোগাযোগ এবং সহযোগিতার পথও প্রশস্ত করে দিয়েছে। আন্তর্জাতিক এই প্রদর্শনী প্রসঙ্গে, সিওনা বলেন, “ভার্চুয়াল যোগাযোগের সম্ভাবনাগুলির ক্রমবর্ধমান ব্যবহার আমার জন্য সম্পূর্ণ নতুন অনুপ্রেরণার উৎস হয়ে উঠেছে। আমি এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই আমার আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে একটি যৌথ প্রদর্শনী আয়োজন করার পরিকল্পনা তৈরি করি। দেখেছি, আন্তর্জাতিক সহযোগিতা আমার ধারণার চেয়েও এই কাজকে আরও সহজ করে দিয়েছে। পারস্পরিক ভাবে অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সুযোগও রয়েছে”।

বলে রাখা ভালো, প্রদর্শনীর সময় অনুদান প্রদানের ব্যবস্থা রয়েছে। এটি Tansania AG am Friedrichs-Gymnasium Herford-এর পাশাপাশি ভারতীয় স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান Birati Globe Vision Society এবং তানজানিয়া ও ভারতের অংশগ্রহণকারী শিল্পীদের কাজ ও জীবিকাকে সমর্থন করবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonliy24. All Right Reserved.