প্রথম পাতা খবর উত্তরের পর এ বার দক্ষিণেও জলের মিটার বসাচ্ছে কলকাতা পুরসভা

উত্তরের পর এ বার দক্ষিণেও জলের মিটার বসাচ্ছে কলকাতা পুরসভা

56 views
A+A-
Reset

কলকাতা: পানীয় জলের অপচয় চিহ্নিত করতে মিটার বসানোর কাজ আগেই শুরু করেছিল কলকাতা পুরসভা। এ বার সেই মিটার শহরের আরও কিছু এলাকায় বসানো হবে।

উত্তরের পর এ বার দক্ষিণ কলকাতার চারটি ওয়ার্ডে ওয়াটার মিটার বসাতে শুরু করেছে কলকাতা পুরসভা। কাশীপুর, টালা, সিঁথি, বেলগাছিয়া, নর্দার্ন অ্যাভিনিউ এলাকায় সেই কাজ শেষ হয়েছে। এ বার দক্ষিণ কলকাতা,পূর্ব কলকাতা ও জোকায় কাজ শুরু হবে। যাদবপুর, বাঘা যতীন, মুকুন্দপুর, পাটুলি, কসবা, মাদুরদহ, নয়াবাদ, গরফা ছাড়াও জোকার তিনটি ওয়ার্ডে জলের মিটার বসানোর কাজ শুরু হবে। তবে, মিটার বসলেও এখনই জলের উপর কর বসানোর কোনো পরিকল্পনা নেই বলে জানা গিয়েছে।

শুক্রবার কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‘পুরসভা প্রতিদিন ৫১৫ মিলিয়ন গ্যালন পানীয় জল উৎপাদন করে। অবিলম্বে আরও ৪০ মিলিয়ন গ্যালন জল উৎপাদন করা হবে। যে পরিমাণ জল উৎপাদন হচ্ছে, তাতে প্রত্যেক নাগরিকের তা পাওয়ার কথা। কিন্তু, তা সত্ত্বেও সমস্যা রয়ে যাচ্ছে। তার মানে, কোথাও জলের অপচয় হচ্ছে। তা চিহ্নিত করতেই মিটার বসানো হচ্ছে।’’

প্রসঙ্গত, অনেক সময় দেখা যায়, বিভিন্ন ভাবে জল নষ্ট হচ্ছে। যার ফলে, জল পরিশ্রুত করার খরচ কয়েকগুণ বেড়ে যায়। ক্ষতি হয় কয়েকশো কোটি টাকার। কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী, সরবরাহ করা জলের, ১৫ শতাংশের বেশি কোনও ভাবেই নষ্ট করা যায় না। কিন্তু কলকাতা শহরে দৈনিক সরবরাহ করা জলের, ৩০ শতাংশ অপচয় হচ্ছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonliy24. All Right Reserved.