তিন দিনে মৃত অন্তত ৬০, হিমাচলপ্রদেশে ভূমিধস-বিধ্বস্ত এলাকায় নামল ভারতীয় বায়ুসেনা

এক নাগাড়ে বর্ষণ, ভূমিধস-সহ বৃষ্টিপাত সম্পর্কিত ঘটনায় গত সোমবার থেকে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে হিমাচলপ্রদেশে। প্রাকৃতিক দুর্যোগে রাজ্যের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শহরগুলির মধ্যে রয়েছে সিমলার কৃষ্ণনগর। প্রাণ হারিয়েছেন একাধিক ব্যক্তি, ভেঙে পড়েছে ঘরবাড়ি-সহ কম পক্ষে ছ’টি অস্থায়ী কাঠামো। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে আস্ত একটি কসাইখানা।

গত রবিবার থেকে হিমাচলপ্রদেশে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। যার জেরে ভূমিধসে বেশ কয়েকটি রাস্তা অবরুদ্ধ হয়ে যায় এবং বাড়ি ধসের ঘটনাও ঘটেছে। প্রশাসন সূত্রে খবর, বৃষ্টিপাতের ফলে সিমলার শহরাঞ্চলে ৫০০টিরও বেশি গাছ উপড়ে গেছে। যা যোগাযোগ ব্যবস্থাকে বিপর্যস্ত করে তুলেছে।

সরকারি আধিকারিকরা জানিয়েছেন, হিমাচল প্রদেশে বৃষ্টির প্রকোপে বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৬০ অতিক্রম করেছে। রবিবার থেকে হিমাচলপ্রদেশে ভারী বৃষ্টিপাত হয়েছে, সিমলার সামার হিল, কৃষ্ণনগর এবং ফাগলিতে ভূমিধস হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় নামানো হয়েছে ভারতীয় বায়ুসেনাকেও।

রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু ইতিমধ্যেই জানিয়েছে, গত কয়েকদিন ধরে বৃষ্টিপাতের প্রায় ১৫৭ শতাংশ বৃদ্ধির ফলে হিমাচলপ্রদেশ জুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং গত তিন দিনে প্রায় ৬০ জন নিহত হয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বুধবার রাজ্যের সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল শিক্ষা বিভাগ। আগামী ১৯ আগস্ট পর্যন্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের