অমর্ত্য সেনকে নিয়ে কী ভাবে ছড়াল ভুয়ো খবর

মঙ্গলবার সন্ধ্যায় আচমকা গুজব ছড়ায় নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন প্রয়াত। ‘নোবেলজয়ী মার্কিন ইতিহাসবিদ ক্লডিয়া গোলডিন’-এর নামে একটি ভুয়ো এক্স অ্যাকাউন্ট থেকে অমর্ত্য সেনের মৃত্যুর খবর ছড়ায়। কিছুক্ষণ পরই অমর্ত্যর মেয়ে নন্দনা জানান, ‘‘আমি অনুরোধ করছি, এ সব গুজব ছড়ানো বন্ধ রাখুন। বাবা ভাল আছেন। সুস্থ আছেন। আমি কাল (সোমবার) রাত পর্যন্ত তাঁর সঙ্গেই ছিলাম।’’ কে, কী ভাবে ছড়াল এই গুজব?

আসলে এক্স-এর পোস্টের উপর ভিত্তি করে বিভিন্ন সংবাদ মাধ্যমে অমর্ত্যের ‘মৃত্যুর খবর’ প্রকাশিত হতে শুরু করে। বেশ কয়েকটি ইংরেজি (দেশি এবং বিদেশি) এবং বাংলা সংবাদমাধ্যমে তা প্রকাশ করা হয়। কিন্তু কিছুক্ষণের মধ্যেই ক্লডিয়ার এক্স হ্যান্ডেল থেকে ফের একটি পোস্ট করা হয়। অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবরটিকে অ্যাটাচ করে সেখানে লেখা হয়েছে, “গুজব ছড়াতে ভুয়ো অ্য়াকাউন্টটি তৈরি করেছেন ইটালিয় সাংবাদিক টমাসো দেবেনেদেত্তি।”

কিন্তু তার আগেই যা হওয়ার হয়ে গিয়েছে। দ্রুতগতিতে ছড়িয়েছে ভুয়ো খবর। ইংরাজি-সহ বিভিন্ন আঞ্চলিক ভাষার সংবাদ মাধ্যমগুলিতেও প্রকাশিত হয়েছে অমর্ত্যর মৃত্যু সংবাদ। এমনকী দেশের সর্ববৃহৎ সংবাদ সংস্থাও সেই প্রতিবেদন প্রকাশ করেছে।

এর পরই সংবাদ সংস্থা পিটিআই জানায়,  “নোবেলজয়ী অধ্যাপক সেনের মৃত্যুর ভুয়ো খবর ডিলিট করা হয়েছে। ক্লডিয়া গোল্ডিনের ‘আনভেরিভাইয়েড’ অ্যাকাউন্ট থেকে খবরটি নেওয়া হয়েছিল। অধ্যাপক সেনের মেয়ে নন্দনা তাঁর বাবার মৃত্যুর খবর অস্বীকার করেছেন।”

অমর্ত্যের পরিবারের তরফে প্রশ্ন তোলা হয়েছে, ‘’সমাজমাধ্যমে উটকো এবং অপরিচিত একটি হ্যান্ডলে লেখা কথার উপর ভিত্তি করে সংবাদ সংস্থা এবং সংবাদমাধ্যমগুলি কী ভাবে এমন দায়িত্বজ্ঞানহীন কাজ করতে পারল?’’

Related posts

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা

আজ পঞ্চম দফায় রাজ্যের ৭ কেন্দ্রে ভোটগ্রহণ

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে