প্রথম পাতা খবর শক্তি বাড়িয়ে তীব্র হচ্ছে ঘূর্ণিঝড়, পশ্চিমবঙ্গ, ওড়িশা জারি সতর্কতা

শক্তি বাড়িয়ে তীব্র হচ্ছে ঘূর্ণিঝড়, পশ্চিমবঙ্গ, ওড়িশা জারি সতর্কতা

67 views
A+A-
Reset

শক্তি বাড়িয়ে শক্তিশালী এবং ‘সিভিয়ার সাইক্লোন’-এ পরিণত হতে চলেছে এই ঘূর্ণিঝড় এমনটাই খবর। মঙ্গলবার সন্ধ্যায় অন্ধ্র উপকূলে পৌঁছনোর কথা ‘অশনি’র। তারপর সামান্য বাঁক নিয়ে উত্তর দিকে ওড়িশা উপকূলের দিকে এগোবে। যদিও স্থলভাগে এর আছড়ে পড়ার সম্ভাবনা কম বলেই জানান হয়েছে৷  মৌসম ভবন সূত্রে খবর, আজ সকাল ৮টা নাগাদ ‘অশনি’র অবস্থান অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনম থেকে ৫৫০ কিলোমিটার আর পুরী থেকে ৬৮০ কিলোমিটার দূরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় গতি বাড়িয়ে বর্তমানে ১৪ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে পূর্ব উপকূলের দিকে।

দ্রুত গতিতে স্থলভাগের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় অশনি। কিন্তু এটা স্থলভাগে ল্যান্ডফল করবে না বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা। স্থলভাগের সমান্তরাল গতিতে এগোবে।

অশনির কারণে তিন রাজ্য পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা প্রভাবিত হয়েছে৷ এই তিন রাজ্যে অ্যালার্ট রয়েছে৷ আইএমডি-র মহানির্দেশক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, সাইক্নোন পূর্ব উপকূলের সমান্তরাল বইবে৷ মঙ্গলবার সন্ধ্যা থেকে প্রবল বৃষ্টি শুরু হয়েছে৷ ওড়িশা বিশেষ উদ্ধারকারী দল ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে৷ পুরীর উপকূলের পাস দিয়ে সবচেয়ে কাছে আসবে এই সাইক্লোন৷ পুরীর ১০০ কিলোমিটার কাছ দিয়ে বয়ে যাবে অতি শক্তিশালী এই সাইক্লোন৷ ওড়িশার একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে৷ তটবর্তী জেলায় ইতিমধ্যেই এই বৃষ্টি শুরু হয়েছে৷ মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে৷

যে গতিতে অশনি এগোচ্ছে তাতে এই ঘূর্ণিঝড়ের জেরে মঙ্গল থেকে বৃহস্পতি দক্ষিণবঙ্গে বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের সব জেলাতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১১ এবং ১২মে উপকূলবর্তী তিন জেলা পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এ ছাড়া বাকি সব জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং তার সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

উপকূলবর্তী দুই জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় গতকাল রাত থেকেই দফায় দফায় বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। সেই বর্ষণের তীব্রতা আরও বাড়বে আজ থেকে।

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে দিঘায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। আগামী কয়েকদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ফ্লাড সেন্টার গুলিকে সতর্ক করা হয়েছে।

অশনির আশঙ্কায় কলকাতা পুরসভায় মঙ্গল থেকে বৃহস্পতিবার সব ছুটি বািতল করা হয়েছে। মেয়র ফিরহাদ হাকিম জরুরি বৈঠক করেছেন আধিকারীকদের সঙ্গে। ২৪ ঘণ্টা কন্ট্রোলরুম খোলা রাখা হবে বলে জানানো হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা জেলার সব মহকুমায় কন্ট্রোলরুম খোলা হয়েছে। জেলার সব পুরসভা এবং পঞ্চায়েত দফতরকে সতর্ক করা হয়েছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.