প্রথম পাতা খবর পরিবেশ রক্ষায় সারা বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত, মোদী

পরিবেশ রক্ষায় সারা বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত, মোদী

97 views
A+A-
Reset

ডেস্ক: পরিবেশ রক্ষায় বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত। শনিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন একটি অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভাষণ দেন তিনি।  এদিন একটি অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভাষণ দেন তিনি। এদিনের অনুষ্ঠান‌ে ২০২০ থেকে ২০২৫ এর মধ্যে ভারতে ইথানলের সংমিশ্রণ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির রিপোর্টও প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি মনে করিয়ে দেন, ইথানলের উপরে ফোকাস রাখার সুফল একদিকে যেমন পরিবেশের উপরে পড়তে শুরু করেছে, তেমনই কৃষকরাও এতে উপকৃত হচ্ছেন।


পিএমও জানিয়েছে, বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্যে সরকার ই-২০ বিজ্ঞপ্তি জারি করতে চলেছে। এই বিজ্ঞপ্তিতে তেল কোম্পানিগুলিকে ইথানল-মিশ্রিত পেট্রোল বিক্রয়ের নির্দেশ দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে ২০২৩-এর ১ এপ্রিল থেকে ২০ শতাংশ পর্যন্ত ইথানল মিশ্রিত পেট্রোল বিক্রি করতে বলা হবে।


এরফলে আরও বেশি ইথানল পাতনের সুবিধা গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হবে এবং সারা দেশে মিশ্রিত জ্বালানি তৈরির সময়সীমা দেওয়া যাবে বলে পিএমও জানিয়েছে। পিএমও আরও বলেছে, ইথানল প্রস্তুতকারী রাজ্যগুলি ও সংলগ্ন এলাকাগুলিতে ২০২৫-এর আগে ইথানলের ব্যবহার বৃদ্ধিতেও ওই বিজ্ঞপ্তি সহায়ক হবে। 

আরও পড়ুন: জয়ের পর আজ প্রথম দলীয় বৈঠকে মমতা, নিতে পারেন একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত


প্রধানমন্ত্রী বলেন, ‘‘’’আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ভারত আরও একটা বড় পদক্ষেপ করল। ইথানল সেক্টরের উন্নতির বিস্তারিত পথ নির্দেশিকা আজ প্রকাশ করা হয়েছে। অথচ আজ থেকে ৭-৮ বছর আগে ইথানল নিয়ে দেশে সেভাবে চর্চাই হত না। কিন্তু আজ ইথানল একবিংশ শতাব্দীর ভারতের অন্যতম অগ্রগণ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে।’’


প্রধানমন্ত্রী আরও জানান, ভারত ‘ইকোনমি ও ইকোলজি’ অর্থাৎ পরিবেশবিজ্ঞান ও অর্থনীতিকে একসঙ্গে নিয়ে এগতে চাইছে। এপ্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানান, পরিবেশকে রক্ষা করতে গেলে যে উন্নয়নের কাজকে আটকে রাখার প্রয়োজন পড়ে না তা প্রমাণ করে ভারত গোটা বিশ্বের কাছেই নজির স্থাপন করেছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.