কুড়মি সমাজের রেল অবরোধ, রবি-সোমেও বাতিল বহু ট্রেন

এখনও কাটল না জট। কুড়মিদের আন্দোলনের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব রেলের ট্রেন চলাচল। পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরে প্রায় পাঁচ দিন ধরে অবরুদ্ধ হয়ে রয়েছে রেলপথ। দাবি আদায় না হলে অনির্দিষ্টকাল ধরে আন্দোলন চালিয়ে যাওবার হুঁশিয়ারি দিয়েছে কুড়মি সমাজ।

ট্রেনযাত্রার মাঝপথে চরম ভোগান্তিতে পড়ছেন দূরের রেলযাত্রীরা। লোকসান বাড়ছে রেলেরও। তবে নিজেদের অবস্থানে অনড় কুড়মিরা। রাজ্য প্রশাসনের কাছে নতি স্বীকারে নারাজ তাঁরা। উল্টে আন্দোলনের ঝাঁঝ বাড়ানোর পথে এগোচ্ছে কুড়মি সমাজ।

আন্দোলনের জেরে শেষ কয়েক দিন ধরে বাতিল করা হয়েছে একগুচ্ছ দূরপাল্লার ট্রেন। দরবিবার (৯ এপ্রিল) থেকে আরও তীব্রতর হচ্ছে কুড়মি আন্দোলন। সেই পরিস্থিতিতে রাজধানী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস-সহ ৯৫ টি ট্রেন বাতিল করে দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। সোমবার জনশতাব্দী এক্সপ্রেস, মেমু এক্সপ্রেস-সহ ৯৩ টি ট্রেন বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, কুড়মি সম্প্রদায়কে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত বুধবার থেকে সেই আন্দোলন শুরু হয়েছে। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার মতো জায়গায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধ করা হয়েছে। আটকে দেওয়া হয়েছে রাস্তা। খেমাশুলিতে জাতীয় সড়ক এবং রেল অবরোধ করা হয়েছে। তার জেরে দক্ষিণ-পূর্ব রেলের পরিষেবা ব্যাহত হয়েছে।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন