প্রথম পাতা খবর শুরু হতে চলেছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা

শুরু হতে চলেছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা

327 views
A+A-
Reset

কলকাতা: আগামী ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন ১৮ জানুয়ারি, মেলা চলবে ৩১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত। মেলার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট কবি সাহিত্যিক ও অন্যান্য গুণীজন। স্থান, বইমেলা প্রাঙ্গণ, সল্টলেক।

প্রকাশনাকে শিল্প হিসেবে তিনি স্বীকৃতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর আনুকূল্যে গিল্ডের প্রতিনিধিরা তাঁর সঙ্গে বিজনেস ডেলিগেশনে স্পেন সফরে গেছিলেন, প্রকাশকরা সুযোগ পেয়েছিলেন বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে ক্রিয়েটিভ ইকনমি সেশনে বক্তব্য রাখা ও অংশগ্রহণ করার। বইমেলায় সার্বিক সহযোগিতার জন্য বইমেলা কর্তৃপক্ষ কৃতজ্ঞ পশ্চিমবঙ্গ সরকারের অন্যান্য দফতর এবং বিধাননগর পৌরসংস্থার কাছেও।

আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৪ কয়েকদিন এগিয়ে নিয়ে আসতে হয়েছে। এর প্রধান কারণ, বাংলা ও ইংরেজি মাধ্যম স্কুলের বোর্ড পরীক্ষা শুরু হয়ে যাচ্ছে জানুয়ারির শেষ থেকে। মেলার এই সময় পরিবর্তন বইপ্রেমীদের কাছে সুখবর। তাঁরা ২ টি শনিবার ও ২টি রবিবার ছাড়াও এবার পাবেন ২৩ ও ২৬ জানুয়ারি ছুটির দিন।

বর্তমানে আন্তর্জাতিক কলকাতা বইমেলা পৃথিবীর বৃহত্তম পাঠকধন্য বই উৎসব। ২০২৩ সালের বইমেলায় এসেছিলেন ২৬ লক্ষ বইপ্রেমী মানুষ, বই বিক্রির পরিমাণ ২৫ কোটি টাকা। এই অভাবনীয় সাফল্যে কর্তৃপক্ষ যেমন আনন্দিত, তেমনই কিছুটা চিন্তান্বিতও। কারণ, আগামী বইমেলায় অংশগ্রহণের জন্য অনেক নতুন প্রকাশক আবেদন করেছেন। অথচ বইমেলা প্রাঙ্গণের পরিসর একই আছে। তবু পরিকল্পনা চলছে, কী করে আরও নতুনদের মেলায় জায়গা দেওয়া যায়।

৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি ইউনাইটেড কিংডম (UK), যে দেশের সঙ্গে আমাদের ঐতিহাসিক, সাংস্কৃতিক, কূটনৈতিক সম্পর্ক নিবিড়। তাছাড়া, বইমেলার অবিচ্ছেদ্য অংশ ব্রিটিশ কাউন্সিলেরও ২০২৩-২৪ ভারতে উপস্থিতির ৭৫ বছর। এবারের মতো, ১৯৯৮ ও ২০১৫ তে যখন গ্রেট ব্রিটেন থিম ছিল, এবং ২০০৯ তে যখন থিম ছিল স্কটল্যান্ড, তখনও তারা প্রধান ভূমিকা পালন করেছেন।

পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ব্রিটিশ উপরাষ্ট্রদূত মিস্টার অ্যান্ড্রু ফ্লেমিং এবং ব্রিটিশ কাউন্সিলের পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর ড. দেবাঞ্জন চক্রবর্তী। বইমেলায় ফোকাল থিম হিসেবে অংশগ্রহণের বিষয়ে তাঁদের কাছ থেকে আমরা শুনব।

প্রতিবছরের মতো আগামী বইমেলায় অংশগ্রহণ করছেন আমেরিকা, ফ্রান্স, ইতালি, স্পেন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পেরু, আর্জেন্টিনা, কলম্বিয়া প্রভৃতি দেশ, জার্মানি থাকছেন ১২ বছর পর। এছাড়া থাকছে ভারতের অন্যান্য রাজ্য, যেমন দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, তামিলনাডু, গুজরাট, মহারাষ্ট্র, বিহার, অসম, ঝাড়খন্ড, তেলেঙ্গানা, কেরালা, উড়িষ্যা… ইত্যাদি রাজ্যের প্রকাশনাও থাকছে। যথারীতি থাকবে লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন, চিলড্রেনস প্যাভিলিয়ন ও অন্যান্য আকর্ষণও।
আন্তর্জাতিক কলকাতা বইমেলার অন্যতম আকর্ষণ, তিনদিনের কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল, KLF, অনুষ্ঠিত হবে ২৬ থেকে ২৮ জানুয়ারি ২০২৪।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonliy24. All Right Reserved.